ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৭

অভিনন্দনকে ব্যঙ্গ করে বিশ্বকাপের বিজ্ঞাপন পাকিস্তানের

http://bangla.bdnews24.com/world/article1632440.bdnews
BY  নিউজ ডেস্ক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Jun 2019 09:08 PM BdST Updated: 12 Jun 2019 09:08 PM BdST

আগামী ১৬ জুন রোববার অনুষ্ঠিত হবে ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ। এ ম্যাচকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের উত্তেজনা তুঙ্গে থাকার সময়টিতেই পাকিস্তানের একটি টিভি চ্যানেল ভারতের সেই পাইলট অভিনন্দন বর্তমানকে ব্যঙ্গ করে বিশ্বকাপের জন্য একটি বিজ্ঞাপন বানিয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি ভারতের আকাশসীমা লঙ্ঘনকারী পাকিস্তানের যুদ্ধবিমানকে ধাওয়া করতে গিয়ে পাকিস্তানের মাটিতে পড়েছিলেন ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন। পাকিস্তানের হাতে ধরা পড়ার পর এই অভিনন্দনকে ‘শান্তির নিদর্শন’ হিসাবে ভারতের কাছে ফেরত দেয় ইমরান খান সরকার।

বিবিসি জানায়, পাকিস্তানি সেনাদের সঙ্গে অভিনন্দন যেভাবে আলাপ করেছিলেন বিজ্ঞাপনটি সেভাবেই বানানো হয়েছে। অভিনন্দন বর্তমানের মতো চায়ের কাপ হাতে মোচওয়ালা এক ব্যক্তিকেই বিজ্ঞাপনে দেখানো হয়েছে। তার পরনে ছিল ক্রিকেট জার্সি।

অভিনন্দনের আসল ভিডিও’র মত এ বিজ্ঞাপনে যে ব্যক্তিকে দেখানো হয়েছে তাকেও ‘জিজ্ঞাসাবাদ’ করতেই দেখা গেছে। তবে এই জিজ্ঞাসাবাদের বিষয় ছিল ক্রিকেট নিয়ে। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের দল আর স্ট্র্যাটেজি কী হবে এসব বিষয় নিয়েই বিজ্ঞাপনের সেই চরিত্রকে প্রশ্ন করা হয়।

অভিনন্দন যেমন প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়ে বলেছিলেন,“সরি, আই অ্যাম নট সাপোজড টু টেল ইউ সার।” বিজ্ঞাপনেও তেমনি বারবার শোনা গেছে ওই একটাই সংলাপ, “সরি, আই অ্যাম নট সাপোজড টু টেল ইউ সার।”

বিজ্ঞাপনটির শেষে দেখা যায়, ওই ব্যক্তি বেরিয়ে যাচ্ছিলেন হাতে ওই চায়ের কাপ নিয়ে। তখনই পিছন থেকে তাকে কেউ থামিয়ে কাপটি রেখে যেতে বলে।

এ বিজ্ঞাপন প্রচারের পরই ক্ষেপে উঠেছেন ভারতীয়রা। স্যোশাল মিডিয়ায় এ ঘটনাটিকে কান্ডজ্ঞানহীন এবং লজ্জাজনক বলে এর নিন্দা জানানো হয়েছে।