ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

http://dainikamadershomoy.com/bangladesh/151712/নেপালের-প্রধানমন্ত্রীর-সঙ্গে-বিদ্যুৎ-প্রতিমন্ত্রীর-সাক্ষাৎ
BY  নিজস্ব প্রতিবেদক ১০ আগস্ট ২০১৮, ১৮:৪৯ | আপডেট : ১০ আগস্ট ২০১৮, ১৯:৩৯ | অনলাইন সংস্করণ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নেপালের প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ অলির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। আজ শুক্রবার নেপালের রাজধানী কাঠমুন্ডুতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতকারে নেপালের প্রধানমন্ত্রী বিদ্যুৎ খাতে সহযোগিতা নিয়ে বাংলাদেশ-নেপাল সমঝোতা স্মারক চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, জি-টু-জি বা যৌথ বিনিয়োগ বা বেসরকারি খাত এ চুক্তির হাত ধরে জলবিদ্যুৎ প্রকল্পের উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশ-নেপাল সহযোগিতার সম্পর্ক দৃঢ় করবে।

এ সময় খাদগা প্রসাদ পানি ব্যবস্থাপনা, বাধ নির্মাণ, বন্যা নিয়ন্ত্রণ,সেচ, জলবিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন ইত্যাদি নিয়ে তার সরকারের পরিকল্পনা আলোচনা করেন। এ ছাড়া দারিদ্র বিমোচনে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, ভারতে সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্ক কার্যকর করতে উচ্চ পর্যায়ের মতবিনিময়, উন্নয়ন কাজের শেয়ারিং, বিদ্যুৎ বাণিজ্যের জন্য ভারত-বাংলাদেশ-নেপাল ত্রি-পাক্ষিক চুক্তি প্রয়োজন।

নসরুল হামিদ বিদ্যুৎ খাতের উন্নয়নের জন্য সরকারের নেওয়া কার্যক্রম নেপালের প্রধানমন্ত্রীকে অবহিত করে বলেন, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি করা গেলে এ অঞ্চলের উন্নয়ন দ্রুত হবে। নেপালের জলবিদ্যুৎ বাংলাদেশের উন্নয়নে কাজে লাগানো যেতে পারে। আবার শীতকালে বাংলাদেশও নেপালকে বিদ্যুৎ দিতে পারে। সোলার হোম সিস্টেম স্থাপনে বাংলাদেশ বিশ্বের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে। বিদ্যুৎ উৎপাদনেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, যৌথ বিনিয়োগে বেশকিছু মেগা প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব অভিজ্ঞতা শেয়ার করে বাংলাদেশ নেপাল উভয়েই উপকৃত হতে পারে। দ্বি-পাক্ষিক সম্পর্ক পরবর্তীতে ত্রি-পাক্ষিক করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন-নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফী বিনতে শামস, বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব ফায়েজুল আমীন প্রমুখ।