ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৬

আইটিইই পরীক্ষায় কৃতিত্বে তিন শিক্ষার্থীকে সম্মাননা

http://www.dhakatimes24.com/2018/09/14/96085/আইটিইই-পরীক্ষায়-কৃতিত্বে-তিন-শিক্ষার্থীকে-সম্মাননা
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

চলতি বছরের মার্চ মাসে এশিয়ার ১৩টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে তিনজন শিক্ষার্থী ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে (আইটিইই) পরীক্ষায় সর্বোচ্চ স্কোর করেছে। দেশের হয়ে এমন সম্মান অর্জনের কৃতিত্ব স্বরূপ আইটিইই প্রজেক্ট টিম এই তিনজনের হাতে সম্মাননা তুলে দিয়েছে।

শুক্রবার দুপুরে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা পদক তুলে দেয়া হয়।

২৫ মার্চ ২০১৮ অনুষ্ঠিত আইটিপিসিই পরীক্ষায় বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ফলাফল অর্জন করেন মো. জায়েদ মোবিন। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ স্কোর করেন মো. হাসানুর রশিদ এবং তৃতীয় সর্বোচ্চ স্কোর করেন আবু নাফি ইবনে জাঈদ।

সর্বোচ্চ স্কোর অর্জনকারী এই তিনজন শিক্ষার্থী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর শিক্ষার্থী।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর পরিচালক মোহাম্মদ এনামুল কবির এবং ব্যবস্থাপক মো. গোলাম সারওয়ার।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ‘কোবে ইনস্টিটিউট অব কম্পিউটিং’ (কেআইসি) সহযোগী অধ্যাপক ড. ইউকিনবু মিয়ামোটো, ‘জাইকা এক্সপার্ট টিম’ এর দলনেতা ইয়াজির ফুজিভাড়া, ‘একমাত্র এন্টিপিনিয়াস’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা হিরোকি ওয়াতানাবে এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্যে বক্তারা বলেন, এটি একটি আন্তর্জাতিক পরীক্ষা যা জাপানের সরকার পরিচালিত এবং বাংলাদেশ সরকারের গৃহীত। আইসিটি স্নাতক, পেশাদার এবং ব্যবহারকারীদের মানের মানদণ্ড হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়গুলোতে পরীক্ষায় স্বীকৃতি দেওয়া হয়।

গত মার্চে আইটিইতে ২২ জন পরীক্ষার্থী পাস করেন। যা বাংলাদেশের জন্য একটি রেকর্ড।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/কারই/জেবি)