ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

‘সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সামাজিক বৈষম্য দূর করতে হবে’

https://www.dhakatimes24.com/2020/10/17/187729/সমৃদ্ধ-বাংলাদেশ-গড়তে-সামাজিক-বৈষম্য-দূর-করতে-হবে
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (সাল্ফ) প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, আইনজীবীরা সমাজ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। সাধারণ মানুষের জন্যও তাদের অনেক কিছু করার সুযোগ রয়েছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে, সামাজিক বৈষম্য দূর করতে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, একজন আইনজীবী দরিদ্রদের জন্য প্রতিবছরে অন্তত একটি মামলা হলেও লড়ুন। তাতে মানুষ বুঝবে, ওকালতি কেবল আয়ের জন্য নয়, একটি মহৎ পেশাও। ন্যায় বিচার পাওয়া মানুষের অধিকার। করোনাকালে এই অধিকার পাওয়া থেকে যেন মানুষ বঞ্চিত না হন সেদিকে আইনজীবীদের লক্ষ্য রাখতে হবে।

শনিবার রাতে সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরাম আয়োজিত এক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সর্বক্ষেত্রে আইনের শাসন নিশ্চিত করতে হবে। করোনাকালীন সময়ে নৈতিক অবক্ষয় বেড়ে গেছে। বিভিন্ন কারণে বাড়ছে অস্থিরতা, অপরাধপ্রবণতা, ধর্ষণ, নারী নির্যাতন ও হতাহতের ঘটনা। সীমাহীন লোভ-লালসা ও ভোগ-বিলাস, বিদ্বেষ ও প্রতিহিংসা, সততা ও নৈতিক মূল্যবোধের অবক্ষয়, অধঃপতন ও শূন্যতা এবং সামাজিক ও রাজনৈতিক স্বচ্ছতা, জবাবদিহি ও দায়বদ্ধতার অভাব দীর্ঘদিন ধরে জেঁকে বসে আছে। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, সর্বক্ষেত্রে আইনের শাসন নিশ্চিত করতে হবে। করোনাকালীন সময়ে নৈতিক অবক্ষয় বেড়ে গেছে। বিভিন্ন কারণে বাড়ছে অস্থিরতা, অপরাধপ্রবণতা, ধর্ষণ, নারী নির্যাতন ও হতাহতের ঘটনা। সীমাহীন লোভ-লালসা ও ভোগ-বিলাস, বিদ্বেষ ও প্রতিহিংসা, সততা ও নৈতিক মূল্যবোধের অবক্ষয়, অধপতন ও শূন্যতা এবং সামাজিক ও রাজনৈতিক স্বচ্ছতা, জবাবদিহি ও দায়বদ্ধতার অভাব দীর্ঘদিন ধরে জেঁকে বসে আছে।

এসব শিকড় জন্ম দিচ্ছে নিত্যনতুন নৈতিক, মানবিক, সামাজিক ও অর্থনৈতিক অপরাধ। এসব অপরাধ ধ্বংস করছে সততা, নীতিনৈতিকতা ও মানবতাবোধ। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (সাল্ফ) প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের শেখ সালাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য রাখেন- সুপ্রিম কোর্টের বিচারপতি নাঈমা হায়দার, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন মেহেদী, সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুন নুর দুলাল, শাহ মঞ্জুরুল হক, শ্রীলংকান ওমেন্স ল’ ইয়ার্স অ্যাসোসিয়েশন ভাইস চেয়ারম্যান রুশিরা গুনাশিকারা, নেপালের আইনজীবী দেব মাহাত, থাইল্যান্ডের আইনজীবী তিথিরাত টিপসামরিতকুল, ভারতের আইনজীবী শবনম সুলতানা, সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নোমান, অ্যাডভোকেট শাহ নেয়ামত উল্লাহ ও অ্যাডভোকেট এনামুল হক।

স্বাগত বক্তব্য রাখেন- সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (সাল্ফ) সেক্রেটারি ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এলএ)