ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

বাইডেনের কাছে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার চায় পাকিস্তান

https://www.dhakatimes24.com/2021/01/22/199778/বাইডেনের-কাছে-আফগানিস্তান-থেকে-সৈন্য-প্রত্যাহার-চায়-পাকিস্তান
BYআন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের প্রতি আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার কাছে এক সাক্ষাৎকারে তিনি এই আহ্বানের কথা জানান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি মনে করি আফগানিস্তানে সম্ভাবনার বিষয়টি বাইডেন প্রশাসন উপলব্ধি করবে। ডোনাল্ড ট্রাম্প যে শান্তি আলোচনা শুরু করেছিল সেটা অব্যাহত রাখা হবে এবং উল্টে দেয়া হবে না। দীর্ঘ সময় পর আমরা সঠিক পথে চলতে শুরু করেছি। সুতরাং এই গতি অব্যাহত থাকুক।’

গত বছরের ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় প্রায় ২০ বছর যাবত যুদ্ধ করার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়। কিন্তু শান্তি আলোচনা ঢিলেঢালাভাবে এগোচ্ছে। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে সহিংসতা বেড়েছে। সরকারি কর্মকর্তা, মানবাধিকার কর্মী, সাংবাদিকদের টার্গেট করে হামলা করা হচ্ছে। সরকার হামলার জন্য তালেবানকে দায়ী করে বক্তব্য দিচ্ছে। যদিও তালেবান সব অভিযোগ অস্বীকার করছে।

যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে ২০২১ সালের এপ্রিলের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করার ঘোষণা দিয়েছিলেন। বর্তমানে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আড়াই হাজার সৈন্য রয়েছে যেটা ২০ বছরের মধ্যে সর্বনিম্ন সংখ্যা। কিন্তু বাইডেন বিভিন্ন সময় বক্তৃতায় আফগানিস্তানে কিছুসংখ্যক সৈন্য রাখার পক্ষে বক্তব্য দিয়েছেন। সম্প্রতি পেন্টাগনও ইঙ্গিত দিয়েছে সহিংসতা চলতে থাকলে সৈন্য প্রত্যাহার দেরি হতে পারে।

সহিংসতার বিষয় উল্লেখ করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী উদ্বেগ্ন জানান। সহিংসতা আলোচনার পরিবেশ অকার্যকর করতে পারে বলে মনে করেন তিনি।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/কেআই/জেবি)