ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৭

কাশ্মীর নিয়ে মারাত্মক ভুল করেছেন নেহরু, শুধরেছেন মোদি

https://www.jagonews24.com/international/news/526376
BYআন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ০৩:০৭ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

গত ৭০ বছরে জম্মু-কাশ্মীরের যে পরিস্থিতি ছিল তার জন্য ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে কাঠগড়ায় দাঁড় করালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তার মতে, জম্মু-কাশ্মীরের পদক্ষেপ নিয়ে নেহরু ভুল ছিলেন। সর্দার বল্লভভাই প্যাটেল কোনদিনও জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিতে চাননি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সাংবিধানিক নির্দেশ জারি করেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। এরপর রাজ্যসভা এবং লোকসভায় ৩৭০ প্রত্যাহার প্রস্তাব এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পাশ করিয়ে নেয় মোদি সরকার।

জম্মু-কাশ্মীর থেকে রাজ্যের বিশেষ তুলে নিয়ে সরাসরি কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। যেখানে দিল্লির মতোই বিধানসভা থাকবে। লাদাখকে জম্মু-কাশ্মীর থেকে আলাদা করে বিধানসভাহীন একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করায় ৩৫-এ অনুচ্ছেদের বিশেষ সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে জম্মু-কাশ্মীর।

বুধবার রাষ্ট্রীয় একতা সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, জম্মু-কাশ্মীর নিয়ে বল্লভভাই প্যাটেল বরাবরই নির্ভুল ছিলেন। ভুল ছিলেন নেহরু। ৩৭০ অনুচ্ছেদে জম্মু-কাশ্মীরকে বিশেষাধিকার দেওয়াটা মারত্মক ভুল ছিল বলে দাবি করেন আইনমন্ত্রী। তার মতে, সেই ঐতিহাসিক ভুল শুধরে নেওয়ার সাহস দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টিটিএন/জেআইএম