ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ৭ অগ্রহায়ণ ১৪২৪

‘আখেরি চাহার সোম্বা’র তারিখ জানিয়ে চাঁদ দেখা কমিটির দুঃখ প্রকাশ

https://www.jagonews24.com/national/news/360370
BYনিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২০ অক্টোবর ২০১৭

চাঁদ দেখে সফর মাস গণনার তারিখ নির্ধারণে শুক্রবার সন্ধ্যায় সভায় বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার পর কমিটির সিদ্ধান্ত জানিয়ে দেওয়া বিজ্ঞপ্তিতে মহানবী হযরত মুহম্মদ (স.) এর সুস্থতা লাভের সফর মাসের শেষ বুধবারের তাৎপর্যময় দিন অর্থাৎ আখেরি চাহার সোম্বার বিষয়ে কোন তথ্য ছিল না।

কোন তারিখে আখেরি চাহার সোম্বা পলিত হবে তা জানানো হয়নি বিজ্ঞপ্তিতে। কিন্তু সফর মাসের চাঁদ দেখা কমিটির সভার মূল বিষয়ই এটি।

পরে এ বিষয়ে সভায় সভাপতিত্ব করা ভারপ্রাপ্ত ধর্ম সচিব মো. আনিছুর রহমান ও চাঁদ দেখা কমিটি সদস্য সচিব ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সঙ্গে কথা বলে জাগো নিউজ।

‘আখেরি চাহার সোম্বা সম্পর্কে জানে না চাঁদ দেখা কমিটি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয় জাগো নিউজে। পরে চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে দুঃখ প্রকাশ করে গণমাধ্যমে মেইলে পাঠানো হয়।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সাংবাদিক ভাই ও বোনেরা দুঃখিত। আগের প্রেস রিলিজের সাথে এই বিষয়টি যোগ করে নিন। আগামী ১৫ নভেম্বর (২৫ সফর) পবিত্র আখেরি চাহার সোম্বা যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্য্য ও মর্যাদায় পালিত হবে। যা আজকের সভায় চাঁদ দেখা কমিটির মাননীয় সদস্যরা নিশ্চিত করেছেন। আপনাদের সুস্থতা কামনা করছি।’

ইসলামিক ফাউন্ডেশনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, চাঁদ দেখা কমিটির সভায় আখেরি চাহার সোম্বার বিষয়ে কোন সিদ্ধান্ত বা আলোচনা হয়নি। তাই প্রথম পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে সেই বিষয়ে কোন তথ্য ছিল না।

আরএমএম/একে/আইআই

x