ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৬

সেমিফাইনাল জুজু কাটাতেই পারল না ইংল্যান্ড

https://www.jagonews24.com/sports/news/439111
BYস্পোর্টস ডেস্ক প্রকাশিত: ০৪:০৮ এএম, ১২ জুলাই ২০১৮

৫২ বছর পর আরও একবার ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের স্বপ্ন জলাঞ্জলি দিতে হলো মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে। সেই স্বপ্ন কেড়ে নিয়েছে ক্রোয়েশিয়া। ২-১ গোলে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে গেল ক্রোয়াটরা।

সেমিফাইনালে স্পষ্ট ফেবারিট ছিল ইংল্যান্ড। প্রথমে গোল দিয়েও এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত গোল শোধ করাই নয় শুধু, ইংল্যান্ডকে ২ গোল দিয়ে বিদায় করে দিয়েছে ক্রোয়েশিয়া। সে সঙ্গে আরও একবার সেমিফাইনাল থেকে বিদায়ের প্রহর ‍গুণতে হলো ইংল্যান্ডকে।

বিশ্বকাপসহ যেকোনো বড় টুর্নামেন্টে মাত্র পাঁচবার সেমিফাইনাল খেলেছে ইংল্যান্ড। যার মধ্যে সাফল্য কেবল একবার। ১৯৬৬ সালে, ঘরের মাঠে সেবার সেমিফাইনালে ইউসেবিওর পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে দিয়ে ফাইনালে ওঠে ইংল্যান্ড এবং ফাইনালে পশ্চিম জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে প্রথম এবং শেষবারের মতো কোনো শিরোপা জয়ের স্বাদ নেয় ইংলিশরা।

এরপর আরও চারবার সেমিফাইনালে উঠলো চারটি বড় টুর্নামেন্টে। কিন্তু কোনোবারই সেমির গণ্ডি আর পার হতে পারল না তারা। ১৯৬৬ সালে বিশ্বকাপ জয়ের পর ১৯৬৮ সালে ইউরোর সেমিফাইনালে উঠেছিল স্যার ববি মুর, জিওফ হার্স্টরা। কিন্তু সেবার যুগোস্লাভিয়ার কাছে হেরে বিদায় নিতে হয় ইংলিশদের।

১৯৯০ বিশ্বকাপের সেমিফাইনালেও উঠেছিল ইংল্যান্ড; কিন্তু সেবার পশ্চিম জার্মানির কাছে হেরে সেমিতেই শেষ হয় বিশ্বকাপ স্বপ্ন। ১৯৯৬ ইউরোর সেমিফাইনালে ওঠার পর আবারও জার্মানির কাছে হেরে বিদায়।

২২ বছর বিরতি দিয়ে আবারও সেমিফাইনাল। এবার বিশ্বকাপের সেমিফাইনাল খেললো ইংল্যান্ড। কিন্তু ক্রোয়েশিয়ার কাছে হেরে ‍দুঃখজনক বিদায় ঘটলো ইংলিশদের।

আইএইচএস/বিএ