ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

খালেদাকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার নির্দেশনা চেয়ে রিটের আদেশ কাল

http://www.kalerkantho.com/online/Court/2018/11/14/703516
BYনিজস্ব প্রতিবেদক   

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে হাসপাতাল থেকে কারাগারে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ এবং ইউনাইটেড বা অ্যাপোলোর মতো বিশেষায়িত হাসপাতালে চিকিত্সার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর গতকাল মঙ্গলবার শুনানি শেষ হয়েছে। শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ আগামীকাল বৃহস্পতিবার আদেশ দেবেন। এদিকে খালেদা জিয়া গুরুতর অসুস্থ দাবি করে তাঁর শারীরিক অবস্থা দেখার জন্য তাঁকে হাইকোর্টে হাজির করতে মৌখিক আবেদন জানান তাঁর আইনজীবীরা।

গত ১১ নভেম্বর দ্বিতীয় দফা খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির এ রিট আবেদন করেন। গতকাল এ আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার নওশাদ জমির, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এর আগে গত ৯ সেপ্টেম্বর একই রকম রিট আবেদন করা হয়। ওই রিট আবেদনে গত ৪ অক্টোবর হাইকোর্ট এক আদেশে খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করে তাঁর চিকিত্সা শুরুর নির্দেশ দেন। কিন্তু নাইকো দুর্নীতি মামলায় কারাভ্যন্তরে স্থাপিত বিশেষ জজ আদালতে অভিযোগ গঠন করার শুনানিকে কেন্দ্র করে গত ৮ নভেম্বর খালেদা জিয়াকে কারাগারে নেওয়া হয়। সেই থেকে তিনি কারাগারে রয়েছেন। এ অবস্থায় নতুন করে রিট আবেদন করা হয়।