ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ১০ বৈশাখ ১৪২৫

আ. লীগের মনোনয়ন ফরম নিলেন ৫ জন, বিএনপির বিক্রি আজ

http://www.kalerkantho.com/online/Politics/2018/01/14/589207
BYনিজস্ব প্রতিবেদক   

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে আওয়ামী লীগ মেয়র পদপ্রার্থীদের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরুর প্রথম দিনই পাঁচজন ফরম কিনেছেন। তাঁরা হলেন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, ব্যবসায়ী আদম তমিজি হক, মণিপুর স্কুল ও কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, অধ্যক্ষ শাহ আলম ও রাসেল আশেকী। তাঁদের মধ্যে তমিজি হক গতকাল দুপুরে মনোনয়নপত্র জমাও দিয়েছেন। বিএনপি মেয়র পদের জন্য আজ রবিবার সকাল থেকে বিকেল ৪টার মধ্যে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি করবে। গত রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। তবে বৈঠকের একাধিক সূত্র জানিয়েছে, তারা তাবিথ আউয়ালকেই মেয়র প্রার্থীর বিষয়ে মোটামুটি একমত হয়েছেন। নিয়ম রক্ষার জন্য তাঁরা মনোনয়ন ফরম বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ওয়ার্ডগুলোতে কাউন্সিলর পদে সম্ভাব্য প্রার্থী বাছাইয়ের জন্য ওয়ার্ড আওয়ামী লীগের বর্ধিত সভা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে গতকাল শনিবার সকালে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তমিজি হক ও রাসেল আশেকী। বিকেল সাড়ে ৩টার দিকে আতিকুল ইসলামের পক্ষে তাঁর নির্বাচন সমন্বয়ক এ কে এম মিজানুর রহমান ও সহকারী সমন্বয়ক ইমতিয়াজ মঈনুল ইসলাম ফরম সংগ্রহ করেন। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ২৫ হাজার টাকার বিনিময়ে মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে ও জমা দেওয়া যাবে। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। ১৫ জানুয়ারি সন্ধ্যা ৭টা পর্যন্ত ফরম জমা নেওয়া হবে। ১৬ জানুয়ারি আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের এক সভা থেকে দলীয় মনোনয়ন ঘোষণা করা হবে।

এদিকে গতকাল রাতে অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীদের কাছে আবেদনপত্র বিক্রির সিদ্ধান্ত হয়। গুলশানের কার্যালয়ে স্থায়ী কমিটির দুই ঘণ্টাব্যাপী বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, মনোনয়ন পেতে ইচ্ছুকরা আজ ৪টার মধ্যে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে ১০ হাজার টাকার বিনিময়ে ফরম সংগ্রহ করতে পারবেন। পরদিন বিকেল ৪টার মধ্যে ২৫ হাজার টাকা জামানতসহ ফরম জমা দেবেন। সোমবার হবে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার। এরপর প্রার্থিতা চূড়ান্ত করা হবে।

খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে উত্তর সিটি নির্বাচনের প্রার্থী নিয়ে আলোচনা হয়। বৈঠকে মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও আমির খসরু মাহমুদ চেৌধুরী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন। এই উপনির্বাচনে মেয়র পদে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। ভোট হবে আগামী ২৬ ফেব্রুয়ারি। তিন বছর আগের এই নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালকে হারিয়ে মেয়র হয়েছিলেন আওয়ামী লীগ সমর্থিত আনিসুল হক।

ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী প্যানেলের নির্দেশ আ. লীগের : ঢাকার দুই সিটি করপোরেশনের নবগঠিত ওয়ার্ডগুলোতে কাউন্সিলর পদে সম্ভাব্য প্রার্থী বাছাইয়ে ওয়ার্ড আওয়ামী লীগের বর্ধিত সভা করার নির্দেশ দেওয়া হয়েছে। বর্ধিত সভা থেকে তিনজন সম্ভাব্য প্রার্থীর একটি প্যানেল গঠন করে তা সুপারিশ আকারে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তিনজনের যে প্যানেল জমা দেওয়া হবে সেখানে মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষর এবং প্রার্থীদের যোগ্যতা, নেতৃত্বের গুণাবলি ও জনপ্রিয়তা ইত্যাদি বিষয় উল্লেখ করতে বলা হয়েছে।

আগামীকাল সোমবারের মধ্যে এ তালিকা জমা দিতে বলা হয়েছে। সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে। এসব তালিকা থেকে আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ড প্রার্থী চূড়ান্ত করবে।

x