ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৬

সুনামগঞ্জে ধানের দাম ১৫০০ টাকা নির্ধারণের দাবিতে মানববন্ধন

http://www.kalerkantho.com/online/country-news/2018/07/12/657204
BYসুনামগঞ্জ প্রতিনিধি   

সুনামগঞ্জের হাওরের কৃষকদের বঞ্চনা ও অবহেলার প্রতি সংহতি জানিয়ে এবং হাওরের একমাত্র ফসল বোরো ধানের লাভজনক দামসহ নানা দাবিতে মানববন্ধন ও প্রতিবাদী সঙ্গীত কর্মসূচি পালন করেছে সুনামগঞ্জ কৃষি ও কৃষক রক্ষা সংগ্রাম পরিষদ। আজ বৃহস্পতিবার দুপুরে শহরের আলফাত স্কয়ারে অনুষ্ঠিত এসব কর্মসূচিতে যোগ দেন বিভিন্ন গ্রাম থেকে আসা প্রকৃত কৃষকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, হাওরের কৃষকরা আবহমান কাল থেকে শ্রমঘামে একমাত্র বোরো ফসল ফলিয়েও ন্যায্য দাম পান না। সরকারিভাবে নামমাত্রে ধান সংগ্রহ করায় ফড়িয়ারা এই সুযোগে অল্পমূল্যে কৃষকদের ধান কিনে মজুদ করে।

তারা অবিলম্বে গ্রামে গ্রামে সরকারিভাবে ধান ক্রয় কেন্দ্র গড়ে তোলা, স্বর্ণের দামের সঙ্গে সঙ্গতি রেখে প্রতি মন ধানের দাম ১৫০০ টাকা নির্ধারণের দাবি জানান। পাশাপাশি হাওরের উদ্ধৃত্ত প্রায় সাড়ে তিন লক্ষ মেট্রিক টন ধান সরকারিভাবে কেনা, জেলার ব্যক্তি মালিকানাধীন ২৭০টি অটো রাইস মিলে কৃষকের ভেজা ধান শুকানোর ব্যবস্থা গ্রহণ এবং হাওরে জলমহাল নিয়ন্ত্রণের নামে ইজারাদারদের সীমানার বাইরে এসে দখল প্রতিষ্ঠা বন্ধের আহ্বান জানান কৃষক নেতারা।

ছাত্র নেতা আসাদ মনির সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে আরো বক্তব্য রাখেন কমডের রমেন্দ্র কুমার দে মিন্টু, অবসরপ্রাপ্ত অধ্যাপক কমরেড চিত্তরঞ্জন তালুকদার, কমরেড নির্মল ভট্টাচার্য্য, সাবেক চেয়ারম্যান সাহাব উদ্দিন, কৃষক মঙ্গল মিয়া, আলতাফ উদ্দিন, শাহিদ মিয়া প্রমুখ।

মানববন্ধন শেষে হাওরের কৃষকদের নানা বঞ্চনার কথা গানে গানে পরিবেশন করেন গ্রামের শিল্পী ফকির নওশাদ এবং আব্দুল বারিক।