ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫

ঠাকুরগাঁওয়ে সুগার মিল শ্রমিকদের কর্মবিরতি

http://www.kalerkantho.com/online/country-news/2018/07/12/657233
BYঠাকুরগাঁও প্রতিনিধি    

দৈনিক মজুরী বৃদ্ধি ও কর্মকর্তাদের হয়রানি বন্ধের দাবিতে কর্মবিরতি পালন করছে ঠাকুরগাঁও সুগার মিলের দৈনিক চুক্তিভিত্তিক মাঠ শ্রমিকরা। আজ বৃহস্পতিবার সকাল থেকে ঠাকুরগাঁও সুগার মিলের আওতায় সদর উপজেলার সালান্দর, শিবগঞ্জ ভাতারমারিসহ পাঁচ উপজেলার বারোটি খামারের প্রায় ১২০০ দৈনিক চুক্তিভিত্তিক মাঠ শ্রমিক এই কর্মবিরতি শুরু করে। এতে বিপাকে পড়েছে মিল কর্তৃপক্ষ। চলতি আখ রোপন মৌসুমে শ্রমিকদের এমন কর্মসূচি চলতে থাকলে আগামী মাড়াই মৌসুমে ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে মিলটি।

দৈনিক চুক্তিভিত্তিক মাঠ শ্রমিকদের সাধারণ সম্পাদক সুজন মিয়া অভিযোগ করেন, গত প্রায় ১৫ বছর যাবত বাজারে ধাপে ধাপে শ্রমিক মজুরি বাড়লেও মিল কর্তৃপক্ষ তা মানছেন না। বাজারে একটি দিন মজুর সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করে ৫০০ টাকা মজুরি পেলেও মিল কর্তৃপক্ষ শ্রমিকদের পূর্বে নির্ধারিত দৈনিক ২০০ টাকা হারে প্রদান করে আসছেন। যার কারণে শ্রমিকদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।

শ্রমিক সর্দার করম আলী জানান, শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা মিলের উর্দ্ধতন কর্মকর্তাদের লিখিতভাবে একাধিকবার জানানো হলেও কোনও গুরুত্ব দিচ্ছে না কর্তৃপক্ষ। তাই বাধ্য হয়েই এই কর্মবিরতি পালন করা হচ্ছে। মজুরি বৃদ্ধি না করা পর্যন্ত এ কর্মসূচি চলতে থাকবে বলে জানান তিনি।

এ বিষয়ে ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস শাহীর কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, মিলের নিয়ম অনুযায়ী শ্রমিকদের মজুরি প্রদান করা হয়। মাঠ পর্যায়ের শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয়ে অবগত করা হয়েছে।