ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৭

জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু

http://www.kalerkantho.com/online/country-news/2019/03/22/749999
BYসিলেট অফিস   

লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রথমদিন সাক্ষ্য দেন মামলার বাদী এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন।

সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মমিনুন নেসার বাদীর সাক্ষ্যগ্রহণ করেন। এ মামলায় ৫৬ জন সাক্ষী রয়েছেন। গতকাল আদালতে মামলার প্রধান আসামি ফয়জুল হাসানসহ ছয় আসামি উপস্থিত ছিলেন। বাকিরা হলেন ফয়জুলের বন্ধু সোহাগ মিয়া, বাবা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসান।

আদালতের এপিপি মাসুক আহমদ জানান, পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৫ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত। তিনি বলেন, ‘ফয়জুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে ফয়জুল জানিয়েছেন, ২০১৬ সালে বন্ধু সোহাগের মাধ্যমে তিনি জসিম উদ্দিন রহমানী, তামিম ইল আদরানী ও অলিপুরী হুজুরের ওয়াজ শুনে জিহাদে প্রভাবিত হন। এ ছাড়া ফয়জুলের কাছে মনে হয়, জাফর ইকবাল একজন নাস্তিক। এ ধারণা থেকে ফয়জুল একাই জাফর ইকবালকে হত্যার পরিকল্পনা করেন।’

গত বছরের ৩ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক অনুষ্ঠানে জাফর ইকবালের ওপর ছুরি হাতে হামলা চালায় ফয়জুল হাসান। এ ঘটনায় জালালাবাদ থানায় মামলা করেন মুহাম্মদ ইশফাকুল হোসেন। এ মামলায় গত ২৬ জুলাই ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। বিচারকাজ শুরু হয় ৪ অক্টোবর।