ঢাকা, রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

কেন্দুয়ায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা

https://www.kalerkantho.com/online/country-news/2019/11/23/842420
BYকেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি   

নেত্রকোনার কেন্দুয়ায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত স্বল্প জীবনকাল ও উচ্চ ফলনশীল বিনাধান ১৭-এর মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ কর্মশালা শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। ময়মনসিংহের ‘বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপজেলার গন্ডা ও রোয়াইলবাড়ি ইউনিয়নে পৃথকভাবে এ কর্মশালার আয়োজন করে।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)-এর পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা) ড. মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। অন্যদের মধ্যে বক্তব্য দেন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল মালেক, ড. মো. হোসেন আলী ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ড. বীরেশ কুমার গোস্বামী জানান, প্রচলিত জাতের ধান ফলাতে চার মাসেরও বেশি সময় লাগলেও স্বল্প জীবনকালের উদ্ভাবিত বিনাধান-১৭-এর চেয়েও অনেক কম সময় লাগে। তাছাড়া উন্নত গুণাগুণ সম্পন্ন এ আমন ধান চাষে সারও কম লাগে এবং ফলনও হয় বেশি। পাশাপাশি এতে পোকা-মাকড়ের আক্রমণও তুলনামূলকভাবে অনেক কম। তাই আগামীতে বেশি করে এ ধান চাষ করার জন্য তিনি কৃষকদের প্রতি আহবান জানান।

পরে কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা বীজ ও লেবু গাছের চারা বিতরণ করা হয়। অনুষ্ঠানে এলাকার শতাধিক কৃষক ছাড়াও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।