ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৫ ভাদ্র ১৪২৬

যারা আইন অমান্য করেন তাদের জন্যই সিসিটিভি ব্যবস্থা ভিতিকর

http://www.kalerkantho.com/online/dhaka/2018/06/13/647632
BYনিজস্ব প্রতিবেদক, সাভার   

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আমরা জনগণের জন্য কাজ করি এবং আমরা সব সময় মনে করি আপনাদেরকে নিরাপদ রাখা আমাদের প্রধান এবং একমাত্র দায়িত্ব। আপনারা যদি নিরাপদ বোধ করেন, আপানারা যদি শান্তিতে থাকেন তাহলে দেশ নিরাপদে এবং শান্তিতে থাকবে।

আজ বুধবার দুপুরে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার হতে নবীনগর জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত ২২ কিলোমিটার এলাকায় স্থাপিত সিসিটিভি প্রকল্প ও সেন্ট্রাল মনিটরিং অ্যান্ড কমান্ড সেন্টার এর শুভ উদ্বোধন উপলক্ষে স্থানীয় সুধী সমাজ ও সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সাভার মডেল থানা চত্বরে এ সভার আয়োজন করে ঢাকা জেলা পুলিশ।

আইজিপি বলেন, এই সিসিটিভি ব্যবস্থা ঈদে যানজট নিয়ন্ত্রণে অনেক কাজে আসবে। যারা সব সময় আইন মান্য করেন, তাদের জন্য এটা নিয়ে ভয়ের কোনো কারণ নেই। এটা তাদের জন্যই ভিতিকর যারা আইন অমান্য করেন। যারা আইন অমান্য করেন তাদের আইনের আওতায় নিয়ে আসার জন্যই এই প্রচেষ্টা।

তিনি বলেন, এই প্রকল্পটি শুধুমাত্র মনিটরিং সিস্টেম নয়, এটি সপ্তাহে সাত দিনই ২৪ ঘণ্টা তথ্য দিতে থাকবে। যেটা কোনোভাবেই একজন মানুষকে দিয়ে করানো সম্ভব হয় না। পৃথিবীর বড় বড় উন্নত শহরগুলোতে অনেক পূর্বেই এ ধরনের প্রযুক্তি গ্রহণ করা হয়েছে, যেটাকে স্মার্ট সিটি বলা হয়ে থাকে। মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, চেষ্টা চলছে গোটা ঢাকা শহরকে এ ধরনের প্রকল্পের আওতায় আনার জন্য। ঢাকা জেলায় পাইলট প্রকল্পের মাধ্যমে যেটা শুরু করা হয়েছে তার জন্য তিনি উদ্যোক্তাদের সাধুবাদ জানান।

তিনি বলেন, শুধুমাত্র আপনাদের নিরাপত্তা নয়, আপনাদের জীবনকে নিশ্চিত করা, আপনাদেরকে শান্তি দেওয়ার এটি একটি উদ্যোগ মাত্র। অধিবাসীগণ যেন নিরাপদে থাকতে পারেন, নিশ্চিন্তে থাকতে পারেন এবং আমাদের যে পুলিশ বাহিনী আছে তার সক্ষমতাকে বৃদ্ধি করার এটি একটি প্রকল্প। যদিও মাত্র ২২ কিলোমিটারের একটি পাইলট প্রকল্প, পরবর্তীতে এটা সমগ্র ঢাকা জেলা এবং ঢাকা মেট্রোপলিটন এলাকায় বিস্তৃত করা হবে।

ঢাকার পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শাফিউর রহমানের সভাপতিত্বে সভায় পুলিশের উর্ধতন কর্মকর্তাগণসহ উপস্থিত ছিলেন সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা, সাভার পৌরসভার মেয়র আব্দুল গণি, উপজেলা নির্বাহী অফিসার শেখ রাসেল হাসন, দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সভাপতি শওকত আলী মাহমুদ, সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন খান নঈম, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া হক প্রমূখ।