ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৬

গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভালে রোকেয়া প্রাচী

http://www.kalerkantho.com/online/entertainment/2018/01/14/589324
BYকালের কণ্ঠ অনলাইন   

শেষ হলো ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল, লক্ষ্মীপুর ২০১৮’। গত শুক্রবার বিকেলে উৎসবের সমাপনী অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্র ও নির্মাতার নাম ঘোষণা করা হয়। জমকালো এ আয়োজনে উপস্থিত হন নন্দিত অভিনেত্রী , নির্মাতা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক রোকেয়া প্রাচী।

এছাড়াও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাইন উদ্দিন পাঠান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুরুজ্জামান ও আওয়ামীলীগ নেতা আবদুল মতলবসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। রোকেয়া প্রাচী বলেন, চমৎকার এ আয়োজনটিতে উপস্থিত হতে পেরে দারুণ এক ভালোলাগা কাজ করেছে। আমি বরাবরই ভালো যেকোনো কাজের পক্ষে। চেতনার পক্ষে। তরুণদের হাত ধরে এমন একটি আয়োজন যে সফল হয়েছে তা দেখে আমি সত্যিই আনন্দিত। এ ফিল্ম ফ্যাস্টিভ্যাল সারাদেশে ছড়িয়ে পড়ুক আমি তা-ই চাই।

উৎসবের গ্র্যান্ড অ্যাওয়ার্ড ‘বেস্ট অফ দ্য ফেস্ট’ নির্বাচিত হয়েছে ফ্রান্সের চলচ্চিত্র -দ্য হেলপার। শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পেয়েছেন নরওয়ের আলেক্সান্দার আরমাস তারপিন, তার ‘জেনারেশন মার্স’ চলচ্চিত্রের জন্য। সেরা এনিমেশনের পুরস্কার পেয়েছে দ্য ফ্লাওয়ার ফাউন্ড, সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে উগান্ডার ছবি ‘ক্যাশ মাই কার্ট’ এবং লোকাল ট্যালেন্ট বিভাগে পুরস্কার পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্র - আবর্ত। সমাপনী অনুষ্ঠানের আগে বাংলাদেশি তরুণদের নির্মিত চারটি চলচ্চিত্রের প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রগুলো হলো, জিসান মাহাদীর ‘অ্যা বার্ড ইন দ্য কেস’, মুইদ হাসান তড়িৎ এর ‘নপুংসক’, সুকান্ত বিশ্বাসের ‘ম্যাজিক বক্স’ এবং জামসেদুর রহমান সজীবের ‘বাড়ি ফেরা’।

প্রিমিয়ারের পরে পরিচালকবৃন্দ সাংবাদিক ও দর্শকদের সঙ্গে মুক্ত আলাপে অংশ নেন। এই ফেস্টিভ্যাল এর দ্বিতীয় আসর রংপুরে ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল, রংপুর’ আগামী জুন মাসে অনুষ্ঠিত হবে বলে জানান উৎসবের প্রডিউসার হেমন্ত সাদীক।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুরের উপজেলা নির্বাহী অফিসার মো. নুরুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফরিদা ইয়াসমিন লিকা প্রমুখ। বক্তব্য রাখেন উৎসবের আহ্বায়ক সাইফ সুজন, জিয়া চৌধুরী প্রমুখ।