ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

প্রবাসীদের দুঃখ-দুর্দশা নিয়ে নাটকে রিয়াজ

http://www.kalerkantho.com/online/entertainment/2018/04/25/629259
BYকালের কণ্ঠ অনলাইন   

দিনের পর দিন কত কষ্টেই না কাটে প্রবাসীদের জীবন। সে মানুষগুলো ছুটি কাটাতে যখন দেশে আসেন, সবাই তাকিয়ে থাকে বিদেশ ফেরত ওই মানুষটির থাকে, কি আনলো তাদের জন্য! অতচ সেখানকার কষ্টের কথা কেউ জানতে চায় না। এমনি একজন প্রবাসীর গল্প নিয়ে নির্মিত হচ্ছে ‘কলুর বলদ’।

যে কিনা পঁচিশ বছর প্রবাস জীবন শেষে দেশে ফিরেছেন। সবার সুখের জন্য যে নিজের ভালোবাসাকে বিসর্জন দিয়ে দেশ ছেড়েছিল। সেই কষ্ট কেউ বোঝেনা। বাবা-ভাই-বোন কেউ না! তবে কি সে ‘কলুর বলদ’? চোখ বাঁধা অবস্থায় টেনে চলেছে জীবনের ঘানি।

একজন আছেন যিনি সবার থেকে আলাদা। তিনি মা। মমতাময়ী মা চাননা সন্তান আর বিদেশে যাক।মায়ের কোলেই থাকবে এমন আশা তাঁর। কিন্তু ‘কলুর বলদ’ কি সবাইকে খুশি করে থাকেতে পারবে?

এমন এক প্রবাসীর মর্মস্পর্শী উপলব্ধি নিয়ে গল্পটি লিখেছেন মেজবাহউদ্দিন সুমন। গল্পটাকে নাট্যরুপ দিয়েছেন সাজ্জাদ সুমন। ‘কলুর বলদ’ প্রবাসীর চরিত্রে অভিনয় করছেন নায়ক রিয়াজ। তার বিপরীতে আছেন তানিয়া আহমেদ। আরো অভিনয় করছেন মামুনুর রশীদ, দিলারা জামানসহ অনেকে।

চরিত্রটি নিয়ে রিয়াজ বলেন,ভালো লাগার একটা গল্প। আজকাল হৃদয় ছোয়া নাটকের খুব একটা গল্প দেখা যায় না। ভেতরে বেদনার বোধ তৈরী করবে এ নাটকটি। নির্মাতা সাজ্জাদ সুমনের সঙ্গে আগেও কাজ করেছি। অনেক গোছানো কাজ। আশা করি সবার ভালো লাগবে।

নাটকটি ঈদ অনুষ্ঠানমালায় প্রচারের জন্য নির্মাণ হচ্ছে। রাজধানীর বিভিন্ন স্থানে নাটকটির শুটিং হবে। শুটিং শুরু ২৮ এপ্রিল।