ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৬

মুসলমানদের টার্গেট হওয়া আমাকে বিচলিত করে : তাপসী পান্নু

http://www.kalerkantho.com/online/entertainment/2018/07/12/657205
BYকালের কণ্ঠ অনলাইন   

সম্প্রতি মুক্তি পেয়েছে ঋষি কাপুর ও তাপসী পান্নু অভিনীত 'মুল্ক' ছবির অফিসিয়াল ট্রেলার। আর তাতেই বেশ নড়েচড়ে বসেছে বলিউড ফিল্ম পাড়া। ছবিতে তাপসী পান্নুভারতীয় মুসলমানদের যে অন্যায় ও পক্ষপাতমূলক আচরণের শিকার হতে হয়, তার বিরুদ্ধে প্রতিবাদমুখর হয়েছেন।

ছবিতে ঋষি কাপুরকে দেখানো হয়েছে একটি মুসলমান পরিবারের প্রধান হিসেবে। যেপরিবারের সদস্যরা একটি 'টেরর প্লট'-এর সাথে যুক্ত ও অভিযুক্ত এবং তাপসী একজনহিন্দু আইনজীবী, যিনি ওই পরিবারের পক্ষে আইনি লড়াই করেন।

'ছবিটি আমার ভীষণ কাছের কেননা আমার জীবনটাই মুসলমান দ্বারা চালিত' জানিয়েতাপসী তাঁর অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, আমার ম্যানেজার একজন মুসলমান,আমার গাড়িচালক, আমার ঘরে কাজ করে এমন অনেকেই মুসলমান পরিবার থেকেএসেছেন। আমি তাঁদের দ্বারা পরিবেষ্টিত। তাঁদের দ্বারা যদি আমার শান্তি ভঙ্গই হতো,তাহলে সারা রাতদিন আমাকে 'ডিসটার্বড' থাকতে হতো। আমি খুবই বিব্রত যে একটিনির্দিষ্ট ধর্মের লোকই এ দেশে খারাপ লক্ষ্যের শিকার হয়। অথচ এরা আমাদেরঅবিচ্ছেদ্য।

যখন এ বিষয়টি সামনে এলো, তখন মনে হলো এই ছবিটা আমার করা উচিত। আমারমনে হলো, ওঁদের পক্ষে কারো কথা বলা উচিত। আমি চাইলাম এ দায়িত্বটা নিতে। যেভয় ও বিব্রতবোধ আমার ভেতর কাজ করে, তা এই ছবির মাধ্যমে আমি পরিষ্কারকরতে চেয়েছি।

এ প্রসঙ্গে 'মুল্ক' পরিচালক অনুভব সিনহা বলেন, ছবিটা একটু ঝুঁকিপূর্ণ ছিল। ছবিটাআপাতদৃষ্টিতে মুসলমানদের প্রতি সহানুভূতিশীল। ছবিটিতে ঋষি ও তাপসী পান্নুর পাশাপাশি আরো আছেন প্রতীক বব্বর, রজত কাপুর,মনোজ পাহওয়া, আশুতোষ রানা প্রমুখ। ছবিটি আগামী ৩ আহস্ট মুক্তি পাবে। সূত্র : ইমেজেস