ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৬

ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তির উপায়

http://www.kalerkantho.com/online/lifestyle/2018/01/13/588837
BYকালের কণ্ঠ অনলাইন   

অনেকেরই শীতকাল এলেই ত্বকের বেশ কিছু সমস্যা দেখা দেয়। ময়শ্চারাইজার ব্যবহার না করলে ত্বক ফাটতে পারে। শীতকালে ঠোঁট ফাটলে আমরা বিভিন্ন ক্রিম ব্যবহার করে থাকি। তেমনই ফাটা গোড়ালির সমস্যায়ও বহু মানুষ জর্জরিত হয়ে থাকেন শীতকালে। অথচ বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করেও ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পান না। জেনে নিন, ঘরোয়া উপায়ে কিভাবে ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পাবেন-

১) ল্যাভেন্ডার ফুট ক্রিম : প্রথমে প্যানে শিয়া মাখন এবং নারকেল তেল নিন। এবার চুলা জ্বালিয়ে দুটিকে গলে যেতে দিন। গলে গেলে তাতে ল্যাভেন্ডার তেল মেশান। মিশ্রণটিকে ঠান্ডা করে জারে ভরে রাখুন। প্রত্যেকদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। তারপর মোজা পড়ুন।২) পিপারমেন্ট ফুট ক্রিম : প্রথমে প্যানে শিয়া মাখন, নারকেল তেল এবং অলিভ অয়েল নিন। প্যান গরম হলে আঁচ কমিয়ে উপকরণগুলোকে গলে যেতে দিন। গলে গেলে আঁচ বন্ধ করে পিপারমেন্ট অয়েল মেশান। এবার মিশ্রনটিকে ঠান্ডা করে জারে ভরে রাখুন। প্রত্যেকদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। তারপর মোজা পড়ুন।৩) জিঞ্জার-লেমন অয়েল ফুট ক্রিম : একটি প্যানে নারকেল তেল, মোম, নারকেলের মাখন নিন। হালকা আঁচে উপকরণগুলি গরম করে আমন্ডের তেল মেশান। একই রকমভাবে উপকরণগুলি গলে গেলে একটি জারে ভরে রাখুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। তারপর মোজা পড়ুন।৪) মিল্ক অ্যান্ড হানি ফুট ক্রিম : একটি প্যানে দুধ এবং মধু নিয়ে অল্প আঁচে গরম করুন। এবার তাতে অরেঞ্জ জুস মেশান। ঠান্ডা করে জারে ভরে রাখুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগান। ৪০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে নিন।
৫) টি ট্রি ফুট ক্রিম : কোকোয়া বাটার, অলিভ অয়েল এবং মোম নিয়ে একটি প্যানে গলতে দিন। এবার আঁচ বন্ধ করে তাতে টি ট্রি অয়েল মেশান। স্নান করার পর এবং ঘুমাতে যাওয়ার আগে গোড়ালিতে মাখুন।