ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

হারিয়ে যাওয়ার ৪০ বছর পরে সন্ধান মিলল ইউটিউবের সহায়তায়

http://www.kalerkantho.com/online/miscellaneous/2018/04/20/627183
BYকালের কণ্ঠ অনলাইন   

পরিবারের লোকজন সে ব্যক্তির ফিরে আসার আশা ছেড়েই দিয়েছিলেন। কিন্তু দীর্ঘ ৪০ বছর পরে শেষ পর্যন্ত তার সন্ধান মিলল। পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ৪০ বছর পর ইউটিউব ভিডিওর মাধ্যমে আবারো স্বজনদের দেখা পেয়েছেন ৬৬ বছরের এক সাবেক ভারতীয় সেনা।

ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইম্ফলের বাসিন্দা খমদ্রাম গম্ভীর সিং ১৯৭৮ সালে হঠাৎ করেই নিখোঁজ হয়ে যান। ওই সময় তার বয়স ছিল ২৬ বছর।

গত অক্টোবরে ফিরোজ শাকরি নামে এক স্ট্রিট ফটোগ্রাফার মুম্বাইয়ের বেশ কিছু ছবি ও ভিডিও করার পর তা ইউটিউবে প্রকাশ করেন, যা ভাইরাল হয়। সেখানেই গম্ভীর সিংকে পুরান দিনের হিন্দি গান গেয়ে রাস্তায় রাস্তায় ভিক্ষা করতে দেখা যায়। গম্ভীরের এক ভাতিজা ভিডিওটি দেখে তাকে চিনতে পারেন। এরপর ঘটনাটি তিনি তার কাকা খমদ্রাম কুলাচন্দ্রাকে জানান।

কুলাচন্দ্রা ইম্ফল পুলিশের সঙ্গে যোগাযোগ করলে তারা মুম্বাই পুলিশকে গম্ভীরের একটি ছবি পাঠায়। ওই ছবি ধরে মুম্বাই পুলিশ বান্দ্রার একটি এলাকা থেকে মানবেতর জীবনযাপন করতে থাকা গম্ভীরকে খুঁজে বের করে।

‘দ্য হিন্দু নিউজপেপার’কে কুলাচন্দ্রা বলেন, “যখন আমার এক ভাতিজা আমাকে ভিডিওটি দেখায় তখন আমি নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। আমরা তাকে ফিরে পাওয়ার সব আশা ছেড়ে দিয়েছিলাম।”

পুলিশ পরিদর্শক পণ্ডিত ঠাকরে বলেন, “আমরা তাকে একটি রেলস্টেশনের বাইরে খুঁজে পাই। তার অবস্থা খুব খারাপ ছিল।”

কুলাচন্দ্রা বলেন, গম্ভীর সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি করতেন। ১৯৭৮ সালে বিয়ে করার অল্প কয়েকদিন পর তিনি বাড়ি ছাড়েন। এরপর মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন।

কেউ হারিয়ে গেলে যে ৪০ বছর পরেও তার সন্ধান পাওয়া সম্ভব তাই যেন প্রমাণ করল এ ঘটনা।