ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

এ বছর বিদেশে ১২ লাখ কর্মসংস্থান নির্ধারণ করা হয়েছে

http://www.kalerkantho.com/online/national/2018/04/21/627665
BYকালের কণ্ঠ অনলাইন   

দীর্ঘদিন পর আরব আমিরাতের শ্রমবাজার খুলে যাওয়ায় বাংলাদেশিদের সেখানে কাজের সুযোগ সৃষ্টি হবে জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, আরব আমিরাতে দক্ষ শ্রমিক পাঠাতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে, তবে তা নির্ভর করবে আমিরাতের চাহিদার ওপর।

মন্ত্রী আরো বলেন, 'বিদেশে অধিক কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রা অর্জন করতে প্রযুক্তিনির্ভর উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে সরকার কাজ করছে। গত বছর বিদেশে ১১ লাখ কর্মসংস্থান সম্ভব হয়েছে, এ বছর লক্ষ্যমাত্রা ১২ লাখ নির্ধারণ করা হয়েছে।'

আজ শনিবার দুপুরে সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশগামী কর্মীদের স্মার্টকার্ড প্রদান ও বিদেশগামীদের বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, দেশের প্রতিটি থানায় একটি করে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

তিনি বলেন, 'বিদেশগামী কর্মীদের সব ধরনের হয়রানি বন্ধ এবং সেবা সহজীকরণে এ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। তাদের দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।'

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস, সিলেটের বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম ও সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান প্রমুখ।