ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৬

রোহিঙ্গাদের শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে ভুমিকা রাখতে হবে

http://www.kalerkantho.com/online/national/2018/07/12/657256
BYনিজস্ব প্রতিবেদক   

রোহিঙ্গাদের শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে রেডক্রসকে কার্যকরী ভুমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ বৃহস্পতিবার দুপুরে স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সুইস রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট মিজ অ্যানম্যারি হুবার হটজ সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান।

এ সময় বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি রোহিঙ্গাদের সহযোগিতার জন্য রেডক্রসকে ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, বাংলাদেশের জনগণ রোহিঙ্গাদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়েও এই সংস্থাটি সহযোগিতা করেছে। এজন্য আমরা কৃতজ্ঞ। সহযোগিতার পাশাপাশি রোহিঙ্গাদের প্রত্যাবাসনে উদ্যোগ নিতে হবে।

জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে বাংলাদেশ একটি উল্লেখ করে স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার নিজস্ব তহবিল গঠনসহ নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশ নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিশ্বে আজ রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সঠিক পথে এগুচ্ছে। এদেশ এখন সামাজিক-অর্থনৈতিক সকল সূচকে শক্ত ভিতের উপর অবস্থান করছে।

অপরদিকে সুইস রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের সাথে রেডক্রসের সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশে হলি ফ্যামিলি হাসপাতাল পরিচালনাসহ বিভিন্ন কার্যক্রমের সাথে রেডক্রস সম্পৃক্ত। এ সময় তিনি স্বল্প সময়ে বাংলাদেশের আর্থ-সামাজিকসহ সকল ক্ষেত্রের উন্নয়ন তাকে মুগ্ধ করেছে।

সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, রোহিঙ্গা পরিস্থিতি, ত্রাণ সহায়তা, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। পরে সুইস রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট সংসদ ভবন পরিদর্শন করেন।