ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৬

জবির প্রথম উপাচার্য সিরাজুল ইসলাম মারা গেছেন

https://www.kalerkantho.com/online/national/2019/12/15/851186
BYজবি প্রতিনিধি   

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক ড. এ কে এম সিরাজুল ইসলাম খান (৭২) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার ভোরে রাজধানীর একটি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের মাঠে অধ্যাপক সিরাজুল ইসলামের জানাজা অনুষ্ঠিত হয়। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা অংশ নেন। এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে মরহুমের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে তাঁকে ঢাকার দোহারে গ্রামের বাড়িতে দাফন করা হয়।

অধ্যাপক সিরাজুল ইসলাম ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি থেকে ২০০৮ সালের ২৬ জুলাই পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এবং বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির সভাপতি ছিলেন। সিরাজুল ইসলাম সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক এবং বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিনেরও দায়িত্ব পালন করেছেন।