ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪

এক লাফে টেস্ট র‌্যাংকিংয়ের দুইয়ে কোহলি

http://www.kalerkantho.com/online/sport/2017/12/07/574672
BYকালের কণ্ঠ অনলাইন   

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুর্দান্ত একটা সিরিজ কেটেছে ভারত অধিনায়ক বিরাট কোহলির। দুটি ডাবল সেঞ্চুরি, একটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরিতে রানের বন্যা বইয়ে দিয়েছেন তিনি। ৩ ম্যাচ সিরিজের দুটি ম্যাচ ড্র হওয়ায় ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। ভয়াবহ বায়ু দুষণের মাঝে দিল্লিতে শেষ টেস্ট আয়োজন করা নিয়ে এখনও বিতর্ক চলছে। এসবের মাঝেও নিজের উত্থানপর্ব অব্যাহত রাখলেন ভারত অধিনায়ক। চার ধাপ এগিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে এখন তিনি দুই নম্বরে।

সদ্য শেষ হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ১৫২.৫০ গড়ে কোহলির ব্যাট থেকে এসেছে ৬১০ রান । প্রথম ও তৃতীয় টেস্ট ড্র। একটি  উপর প্রভাব পড়েছিল বৃষ্টির আর একটির উপর দূষণের। তৃতীয় টেস্টে নিজের সেরা স্কোরটিও করেছেন তিনি। প্রথম ইনিংসে ২৪৩ এর পর দ্বিতীয় ইনিংসে ৫০ রান এসেছিল তার ব্যাট থেকে। কোহলি যখন এই সিরিজ শুরু করেছিল তখন তিনি ছিলেন ৬ নম্বরে। কিন্তু সিরিজ শেষে ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন আর জো রুটকে ছাপিয়ে পৌঁছে গেলেন দ্বিতীয় স্থানে।

টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। তিন নম্বরে নেমে গেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। চার নম্বরে কোহলির সতীর্থ চেতেশ্বর পূজারা। পাঁচে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিমাসন। বিধ্বংসী অজি ওপেনার ডেভিড ওয়ার্নার আছেন ৬ নম্বরে। শীর্ষে থাকা স্টিভেন স্মিথের থেকে ৪৫ পয়েন্ট পিছিয়ে রয়েছেন কোহলি।

এই মুহূর্তে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটেও এক নম্বর ব্যাটসম্যান কোহলি। যেভাবে উঠে আসছেন তাতে তিন ফরম্যাটেই তাকে যে দ্রুত শীর্ষে দেখা যাবে সেটাই স্বাভাবিক। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং একমাত্র ব্যাটসম্যান যিনি একই সময়ে ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষে ব্যাটসম্যান ছিলেন। সেটা ২০০৫-০৬ সেশনের ঘটনা। আর তিন ফরম্যাটের অল-রাউন্ডার হিসেবে দীর্ঘদিন ধরে কে শীর্ষে আছেন তা নিশ্চয়ই বলে দিতে হবে না। হ্যাঁ, তিনি বাংলাদেশ ক্রিকেটের 'পোস্টার বয়' বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

x