ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৬

প্রথমবারের মতো টি-টোয়েন্টি লিগ শুরু করতে যাচ্ছে কানাডা

http://www.kalerkantho.com/online/sport/2018/05/17/637322
BYকালের কণ্ঠ অনলাইন   

৬ দলকে নিয়ে নতুন একটি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ এবার প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট কানাডা। মারকিউরি গ্রুপের সহায়তায় আগামী ২৮ জুন থেকে ১৫ জুলাই এই গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা লিগ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল লিগ ভিত্তিতে ৬টি করে ম্যাচ খেলবে। লিগে শীর্ষ চারটি দল প্লে-অফে খেলার যোগ্যতা অর্জনকরবে। আইপিএলের মতোই প্রথম রাউন্ডের শীর্ষ দুটি দল প্রথম প্লে-অফে অংশ নিবে।

এই ম্যাচে বিজয়ী দল টুর্নামেন্টের ফাইনালে যাবে। অপর দলটি এলিমিনেশনের বিজয়ী দলের সাথে খেলার আরেকটি সুযোগ পাবে। ফাইনাল ম্যাচটি আগামী ১৫ জুলাই স্থানীয় সময় দুপুর ২.০০টায় অনুষ্ঠিত হবে। ঐদিনই মস্কোতে ফিফা বিশ্বকাপেরও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এর আগে ফেব্রুয়ারিতে ক্রিকেট কানাডার সভাপতি রঞ্জিত সাইনি ক্রিকইনফোকে বলেছিলেন, বৃহত্তর টরেন্টোর ৩টি ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হতে পারে। কিন্তু সূচিঅনুযায়ী দেখা যাচ্ছে টরেন্টোর ২৫ মাইল উত্তরে কিং সিটির ম্যাপেল লিফ ক্রিকেট ক্লাবে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে।'

সাইনি জানিয়েছেন ১৯৯০ সালে সাহারা কাপের ভারত বনাম পাকিস্তানের ম্যাচের ভেন্যু টরেন্টোর ক্রিকেট, স্কেটিং ও কার্লিং ক্লাবের অনুমতিনা পাওয়ায় ম্যাপেল লিফে ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টুর্নামেন্টে কানাডার ৫টি শহরের নামে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি দল অংশ নিবে। দলগুলো হলো- টরেন্টো ন্যাশনালস, মন্ট্রিয়াল টাইগার্স, ওটোয়া রয়্যালস, ভ্যানকুভার নাইটস ও উইনিপেগ হকস। অপর দলটির নাম দেয়া হয়েছে 'ক্যারিবিয়ান অল স্টারস'।

আগামী ২৬ মে টুর্নামেন্টের প্লোয়ার্স ড্রাফটস অনুষ্ঠিত হবার কথা রয়েছে। তবে বিদেশিখেলোয়াড়দের অংশগ্রহণসম্পর্কে ক্রিকেট কানাডা কিংবা আয়োজক কমিটির কাছ থেকে স্পষ্ট কোনো ধরনের তথ্য পাওয়া যায়নি।