ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৬

যে আফগান ক্রিকেটার টেস্ট খেলেছিলেন ভারতের হয়ে!

http://www.kalerkantho.com/online/sport/2018/06/14/647937
BYকালের কণ্ঠ অনলাইন   

সাদা পোশাকে পথচলা শুরু হলো আফগানিস্তানের। আজ বৃহস্পতিবার ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে স্বাগতিক ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়ে গেল আফগানদের। যদিও প্রথম দিনে রশিদ মুজিবদের দুরমুশ করে জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের দুই ওপেনার মুরালি বিজয় এবং শিখর ধাওয়ান। এই ঐতিহাসিক দিনে বিশেষ আমন্ত্রণে স্টেডিয়ামে এসেছিলেন সেলিম আজিজদুরানি। যিনি একাধারে ভারতের টেস্ট ক্রিকেটার এবং আফগানদের টেস্ট খেলার স্বপ্নদ্রষ্টা।

সেলিম দুরানি ১৯৩৪ সালের ১১ ডিসেম্বরে আফগানিস্তানের কাবুলে জন্মগ্রহণ করেন। এর ঠিক আড়াই দশক পর, ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আন্তর্জাতিকক্রিকেটে অভিষেক হয় তার।সেটাই ছিল শুরু। এরপর টানা এক দশকেরও বেশি সময় ভারতীয় টেস্ট দলের নির্ভরশীল অল-রাউন্ডারের দায়িত্ব পালন করেছেন সেলিম। একটা সময় ভারতীয় ক্রিকেটে তার জনপ্রিয়তা এমন উচ্চতায় পৌঁছায় যে, দল থেকে দুরানিকে বাদ দেওয়ায় প্রতিবাদেমাঠেই বিক্ষোভে নেমেছিলেনদর্শকরা!

১৯৭৩ সালে কানপুর টেস্ট থেকে সেলিমকেবাদ দেওয়া হলেক্রিকেটপ্রেমীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। 'নো দুরানি, নো টেস্ট' লেখাপ্ল্যাকার্ড নিয়েস্লোগানে স্লোগানে রীতিমতো উত্তাল হয় ভারতীয় ক্রিকেট। উল্লেখ্য,ওই বছরই ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট খেলে অবসর নেন সেলিমদুরানি। বামহাতের ভেল্কিতে ব্রিটিশ বধ করেছিলেন তিনি। তার স্পিন জাদুতে ঘায়েল হয়েছেন ক্লাইভ লয়েড, গ্যারি সোবার্সের মতো কিংবদন্তি ক্রিকেটার।

২৯ টেস্টে ৫০ টি ইনিংস খেলে একটি সেঞ্চুরির মালিকসেলিম আজিজ দুরানি। সেটিও ক্লাইভ লয়েডের সময়কার ভয়ংকর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১২০২ রান এবং ৭৫ উইকেটের মালিক এই আফগান প্রতিভা প্রথম ক্রিকেটার হিসেবে অর্জুন পুরস্কারে পুরস্কৃত হন। ২০১১ সালে জীবন স্বীকৃতি হিসেবে তার হাতে সিকে নাইডু পুরস্কারে ভূষিত করেবিসিসিআই। আজ যুদ্ধবিধ্বস্ত আফগানদের ঐতিহাসিক এই দিনে মধ্যমণি হয়ে থাকলেন ৮৪ বছর বয়সী সেলিম।