ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৬

যে কারণে কালো ব্যাজ পরে মাঠে নামলেন কোহলিরা

http://www.kalerkantho.com/online/sport/2018/08/19/671475
BYকালের কণ্ঠ অনলাইন   

ইংল্যান্ডের বিপক্ষে টেন্টব্রিজে সিরিজ বাঁচানোর লড়াইয়ে নেমেছে বিরাট কোহলির ভারত। সিরিজের তৃতীয় এই টেস্ট হারলেই সিরিজ হাতছাড়া হয়ে যাবে। এই গুরুত্বপূর্ণ ম্যাচেই কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নামল ভারতীয় দল। সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ও সাবেক ভারত অধিনায়ক অজিত ওয়াদেকরের প্রয়াণে শ্রদ্ধা জানাতেই এই উদ্যোগ।

গত বৃহস্পতিবার বিকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। নয়াদিল্লির একটি হাসপাতালে গতদুইমাস ধরে চিকিৎসাধীন ছিলেন তিনি। শেষ দুদিন ধরে তাঁর অবস্থা আরও সংকটজনক হয়ে উঠেছিল। মঙ্গলবার থেকে তাঁকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়। বুধবার থেকে বন্ধ হয়ে যায় বাজপেয়ীর শরীরের বেশিরভাগ অঙ্গের কাজ। ভেন্টিলেশনে চলে যান তিনি। এরপর বৃহস্পতিবার বাজপেয়ীর মহাপ্রায়াণে শেষ হয় এক বণার্ঢ্য রাজনীতিকের জীবন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

এর একদিন আগে দীর্ঘ রোগভোগের পর মুম্বাইতেশেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের জাতীয়ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ওয়াদেকর। মৃত্যুকালে কিংবদন্তি ক্রিকেটারের বয়স হয়েছিল ৭৭ বছর। শুক্রবার পূর্ণ রাষ্ট্রীয় মযার্দায় শেষকৃত্য সম্পন্ন হয় ওয়াদেকরের। শেষদিনে ওয়াদেকরকে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন শচীন টেন্ডুলকার, বিনোদ কাম্বলিসহ মুম্বাই ক্রিকেট সংস্থার কর্মকর্তারা।

টেন্টব্রিজ টেস্টেরপ্রথম দিনে বেশ ভালো অবস্থানেই আছে ভারত। দিনশেষে তাদের সংগ্রহ ৬ উইকেটে ৩০৭ রান।