ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

ধোনির ওপর চাপ বাড়াচ্ছেন ঋষভ পন্ট

http://www.kalerkantho.com/online/sport/2018/10/12/690655
BYকালের কণ্ঠ অনলাইন   

ক্যারিয়ারে শেষ প্রান্তে থাকাভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ওপর এখন প্রবল চাপ। চাপের নাম ঋষভ পন্ট। ধোনি যখন ধীরে ধীরে নিষ্প্রভ হয়ে যাচ্ছেন, তখন দিনে দিনে নিজেকেওয়ানডে দলের একজন হওয়ারদাবিদার করে তুলেছেন ঋষভ। ভারত-ওয়েস্ট ইন্ডিজ সীমীত ওভারের ম্যাচে ধোনির জায়গায় পন্টকে দেখার পক্ষপাতী ছিলেন অনেকেই। ঋষভ সুযোগ পেয়েছেন, তবে ধোনিও আছেন নিজের জায়গায়।

ভারতের সাবেক বাঁ হাতি ওপেনার গৌতম গম্ভীরের কাছে একজন ক্রিকেটারের পরাফরম্যান্সই শেষ কথা। পারফরম্যান্স করতে পারলে দলে থেকে যাবেন সেই ক্রিকেটার। পারফরম্যান্স দেখাতে না পারলে দলে সেই ক্রিকেটারের জায়গা নেই বলে মনে করেন ভারতের সাবেক বাঁ হাতি ওপেনার। এশিয়া কাপে ধোনিকে নিয়ে প্রবল আলোচনা হয়েছে। তার ফিল্ডিং পরিবর্তন, উইকেটের পিছনে দাঁড়িয়ে গোটা দল পরিচালনা, নেতৃত্ব প্রশংসিত হয়েছে। কিন্তু ধোনি ব্যাটিং ভালো করতে পারেননি।

চলতি বছরে ব্যাট হাতে আগের ধোনিকে দেখাযায়নি। নিন্দুকেরা বলতে শুরু করেছে, ধোনি এখন নিজেরছায়া। গম্ভীর অবশ্য তার সাবেক অধিনায়কের সঙ্গ ঋষভ পন্টের তুলনা করেননি। তিনিবলেছেন, 'এমএস (ধোনি) যদি ভালো করে, তাহলে সে খেলবে। অন্য কেউ যদি ভালো করে, তাহলে তারজায়গা পাওয়া উচিত। দলে জায়গা পেতে হলে পারফরম্যান্সই শেষ কথা হওয়া উচিত। কেউ ভালো না করলে, তার জায়গা পাওয়াই উচিত নয়। বয়স কোনোব্যাপার নয়। আমি নিশ্চিত ধোনি পারফর্ম করতে চাইবে। এবং নিন্দুকদের মুখ বন্ধ করে দেবে।'

একসময়ে ধোনি ও গম্ভীরের সম্পর্ক নিয়ে অনেক আলোচনা হয়েছে।আবার এই ধোনি-গম্ভীরের যুগলবন্দি বিশ্বকাপ জেতাতে সাহায্য করেছিল ভারতকে। গম্ভীর এখন ভারতীয় দলে জায়গা পান না। ধোনি খেলে চলেছেন। ক্যারিয়ারের সায়াহ্নে পৌঁছে গিয়েছেন তিনি। তারপরেও ধোনির প্রতি আস্থা রাখলেন গম্ভীর। সবার আশা, সুন্দরভাবেই ক্যারিয়ার শেষ করতে পারবেন 'মি. কুল'।