ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

শ্রীলঙ্কায় ঝড়-বৃষ্টিতে ১২ জনের মৃত্যু

http://www.kalerkantho.com/online/world/2018/10/12/690584
BYকালের কণ্ঠ অনলাইন   

শ্রীলঙ্কায় ঝড়ো বাতাস ও ভারী বৃষ্টিপাতে ১২ জন প্রাণ হারিয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ৬৯ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আশ্রয় শিবির ও বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর বাসিন্দাদের শুকনো খাবার, খাবার পানি ও চিকিৎসা সামগ্রী সরবরাহের নির্দেশ দিয়েছেন।

শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) বৃহস্পতিবার এ ক্ষয়ক্ষতির হিসাব জানিয়েছে। ডিএমসির মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি বলেন, বৃষ্টি কমে আসলেও ভূমিধসের আশঙ্কায় নিরাপদে আশ্রয় নেয়া মানুষদের বাড়িতে ফিরতে নিষেধ করা হয়েছে।

এলাকার বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। কারণ নদীগুলোর পানি কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে এগুলো দুকূল উপচে বিস্তীর্ণ এলাকায় বন্যার সৃষ্টি হতে পারে।

কোদিপ্পিলি বলেন, দক্ষিণাঞ্চলীয় কালুকারা জেলায় ভূমিধসের রেড এলার্ট বহাল রয়েছে এবং ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে।

সাহায্যের প্রয়োজনে ও আটকে পড়া মানুষদের জন্য একটি জরুরি যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে ডিএমসি। বন্যা উপদ্রুত এলাকায় শুকনা খাবার, প্রাথমিক চিকিৎসা ও উদ্ধার কাজে সহায়তার জন্য সশস্ত্র বাহিনী ও পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়েছে।