ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

পশ্চিমবঙ্গে বুলবুলের আঘাত, দুইজনের মৃত্যু

https://www.kalerkantho.com/online/world/2019/11/10/837469
BYকালের কণ্ঠ অনলাইন   
পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ । এতে এখন পর্যন্ত ২ জন নিহত হয়েছেন। শনিবার রাত সাড়ে ৮টার দিকে দক্ষিণ চব্বিশ পরগনার ফ্রেজারগঞ্জ দিয়ে স্থলভাগে আঘাত হানে ঘূর্ণিঘড়টি। এ সময় এর গতিবেগ ছিল ঘণ্টায় গড়ে ১২০ কিলোমিটার।ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় ঝড়ের অগ্রবর্তী অংশ পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূলে চলে এসেছে। ঝড়ের প্রভাবে কলকাতা ও ওড়িষ্যায় দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পশ্চিমবঙ্গের মেদিনীপুরের খেজুরি, নন্দীগ্রাম, নয়াচর এলাকা ‘বুলবুল’ এর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়েছে, উড়ে গিয়েছে বেশ কয়েকটি বাড়ির চাল, গাছপালা ভেঙে পড়েছে কয়েকটি জায়গায়।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুল সুন্দরবনের বাংলাদেশ অংশে আঘাত হেনেছে বলেও জানা গেছে। বঙ্গোপসাগর উপকূলে দুপুর ১২টা থেকে ঝড়ো হাওয়া শুরু হলেও শনিবার সন্ধ্যা ৭টার দিকে ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট অংশে আঘাত হানতে শুরু করেছে।

একই সঙ্গে বেড়েছে ৪ থেকে ৫ ফুট পানির উচ্চতা। এখন ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের বঙ্গবন্ধু আইল্যান্ড, হিরণ পয়েন্ট, দুবলারচর, মেহের আলীর চর, অফিসকিল্লা, মাঝেরচর, আলোরকোল, মরণেরচরে আছড়ে পড়েছে। ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমেই বাড়ছে ঝড়ের তীব্রতা। তছনছ করে দিয়েছে দুবলারচরের অস্থায়ী শুঁটকিপল্লী।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) দুবলারচর ভিএইচএফ স্টেশনের অপারেটর মো. কাশেম এ তথ্য জানিয়েছেন।