ঢাকা, রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

যোগিকে রাম মন্দির ট্রাস্টের প্রধান চায় ন্যাস

https://www.kalerkantho.com/online/world/2019/11/12/838316
BYকালের কণ্ঠ অনলাইন   

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ প্রকৃতপক্ষে তদারকি করতে পারবেন রাম মন্দির তৈরির বিষয়ে। সে কারণে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দিরের ট্রাস্টের প্রধান করা হোক তাকেই। এমনই সুপারিশ করেছে রাম জন্মভূমি ন্যাস।

তবে ন্যাস চায়, মুখ্যমন্ত্রী হিসেবে নয়, গোরক্ষপীঠের মহন্ত হিসেবে মন্দিরের ট্রাস্টেরও প্রধান হওয়া উচিত যোগি আদিত্যনাথের। ন্যাসের নেতৃত্বদানকারী মহন্ত নৃত্য গোপাল দাস বলেন, রাম জন্মভূমি ন্যাস চায় যোগি আদিত্যনাথ ট্রাস্টের প্রধান হিসেবে দায়িত্ব নিন।

রাম মন্দির আন্দোলনে বিশিষ্ট ভূমিকা পালন করেছে গোরক্ষপীঠের গোরক্ষনাথ মন্দির। আর সেখানকার মহন্তরা যেমন মহন্ত দিগ্বিজয় নাথ, মহন্ত অবেদ্যনাথ এবং এখন মহন্ত যোগি আদিত্যনাথ মন্দির আন্দোলনের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন।

ফলে যোগীর ওপর ভরসা করাই যায় বলে মনে করছে রাম জন্মভূমি ন্যাস। তারা চায়, ট্রাস্টের অন্য দুই সদস্য হতে পারেন যথাক্রমে চম্পত রায় (বিশ্ব হিন্দু পরিষদের সহ-সভাপতি) এবং ওম প্রকাশ সিংহল (ভিএইচপি কোষাধ্যক্ষ)।

এদিকে ২০১৫ সালে ভিএইচপি নেতা অশোক সিংহলের মৃত্যুর পর চম্পত রায় বিশ্ব হিন্দু পরিষদ এবং তার সঙ্গে সংযুক্ত সংস্থাগুলির তদারকি করছেন। চম্পত রায় এবং ওম প্রকাশ সিংহল দু'জনেই এখন নয়াদিল্লিতে বাস করেন।

মহন্ত নৃত্যগোপাল দাসের মনোনীত উত্তরাধিকারী মহন্ত কমল নয়ন দাস বলেন, রাম মন্দির নির্মাণের জন্য প্রস্তাবিত ট্রাস্টটি মহন্ত নৃত্যগোপাল দাসের তত্ত্বাবধানেই পরিচালিত হবে।