ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

ইরান থেকে তেল ক্রয় : চীনকে যুক্তরাষ্ট্রের হুমকি

https://www.kalerkantho.com/online/world/2020/01/18/863907
BYকালের কণ্ঠ অনলাইন   

চীনের বিরুদ্ধে আবারো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখলে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানান তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইরানের কাছ থেকে তেল কিনে চীন বেআইনি কাজ করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীবলেন, যেসব দেশ বা কোম্পানি ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে সেসব দেশ ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে ওয়াশিংটন।

এর আগে মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মানুচিন রবিবার ঘোষণা করেন, চীন ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখলে দেশটির বিরুদ্ধে তার মন্ত্রণালয় নিষেধাজ্ঞা আরোপ করবে।

মার্কিন মন্ত্রীরা এমন সময় বেইজিংকে এ হুমকি দিলেন যখন চীনা কর্মকর্তারা বারবার বলে এসেছেন, তারা ইরানের ওপর আমেরিকার আরোপিত অবৈধ নিষেধাজ্ঞা মানে না।

২০১৮ সালের ৮ মে মার্কিন সরকারইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

যুক্তরাষ্ট্রে ঘোষণা করে, তারা ইরানের তেল রপ্তানিকে শূন্যের কোঠায় নামিয়ে আনবে। কিন্তু ওয়াশিংটন এখন পর্যন্ত তার সে ঘোষণা বাস্তবায়ন করতে পারেনি। চীন, ভার, ইরাক, রাশিয়া ও তুরস্কসহ আরো বহু দেশ আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন চালিয়ে যাবে বলে ঘোষণা করেছে।