ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৬

ঘূর্ণিঝড় `নিসর্গ'র তাণ্ডব শুরু

https://www.kalerkantho.com/online/world/2020/06/03/918733
BYকালের কণ্ঠ অনলাইন   

ঘূর্ণিঝড় নিসর্গের তাণ্ডব শুরু হয়ে গেছে মুম্বাইসহ গোটা মহারাষ্ট্রে। আজ ১টার আগেই ব্যাপক বাতাসের দাপটে উপড়ে গেছে বহু গাছ। ১ টার পরেই মহারাষ্ট্রের রায়গড় জেলায় ঝড়ের মুখ প্রবেশ করেছে। মুম্বাইতে চলছে ব্যাপক বাতাস। সঙ্গে বৃষ্টিও।

আলিবাগের দক্ষিণ দিক দিয়ে এটি যাবে বলে জানাচ্ছেন দেশটির আবহাওয়াবিদরা। গতি হবে সর্বোচ্চ ১২০ কিলোমিটার। এটি লেভেল ২-এর ঘূর্ণিঝড় বলে জানাচ্ছে আবহাওয়া অফিস। আশঙ্কার কথা মাথায় রেখে প্রকাশ্যে মানুষের চলাচলে বিধিনিষেধ জারি করেছে মুম্বাই। মুম্বাই উপকূলের তীরবর্তী সমুদ্র সৈকত, পার্ক এরকম খোলা জায়গায় বেরোনোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গুজরাট, দমন-দিউ, দাদরা নগর হাভেলি এই সমস্ত জায়গায় ঝড়ের কারণে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

মঙ্গলবার থেকেই ঝড়ে ক্ষতির আশঙ্কায় উপকূলবর্তী এলাকা থেকে সরানো হচ্ছে মানুষজনকে। মুখ্যমন্ত্রীর দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে, 'মুম্বাই শহরে বাস করা বস্তিবাসীদের, বিশেষ করে নিচু এলাকার বাসিন্দাদের অন্যত্র সরানো হয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ হয়ে যেতে পারে রাজ্যের বিস্তীর্ণ এলাকা। এই পরিস্থিতিতে আগামী ২ দিন রাজ্যবাসীকে বাড়িতে থাকার পরামর্শ মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের। পাশাপাশি সাধারণ মানুষকে তৈরি থাকতে বলেছেন মুখ্যমন্ত্রী।