ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪

রোনালদোর হাতেই ব্যালন ডি’অর পুরস্কার

http://www.ntvbd.com/sports/170343/রোনালদোর-হাতেই-ব্যালন-ডি’অর-পুরস্কার
BYক্রীড়া প্রতিবেদক
০৮ ডিসেম্বর ২০১৭, ০৮:১৯ | আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৭, ০৯:২৩
ছবি : সংগৃহীত

কয়েক দিন ধরে গুঞ্জন ছিল, এবারের ব্যালন ডি'অর পুরস্কার জিততে পারেন লিওলেন মেসি। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন খবর ছড়িয়েও পড়েছিল। তা ছাড়া ফ্রান্স ফুটবল সাময়িকীর একটি প্রচ্ছদ ফাঁস হয়ে যাওয়ার পর এই জনশ্রুতি আরো জোরালো হয়ে উঠেছিল। না, শেষ পর্যন্ত সে গুঞ্জন ভুল প্রমাণ হয়েছে। আবারও ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

গতকাল বৃহস্পতিবার রাতে প্যারিসের আইফেল টাওয়ারে এক অনুষ্ঠানে ফ্রান্স ফুটবল সাময়িকী আনুষ্ঠানিকভাবে রোনালদোকে বিজয়ী ঘোষণা করে। পঞ্চমবার ব্যালন ডি’অর জিতছেন পর্তুগিজ এই উইঙ্গার।

এবারের ব্যালন ডি'অর জিতে চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে ধরে ফেললেন রোনালদো। এর আগে পাঁচবার ব্যালন ডি'অর জিতেছিলেন মেসি। আর্জেন্টাইন তারকার সে কীর্তিতে এবার ভাগ বসালেন এই রিয়াল তারকা।

এর আগে মেসি ব্যালন ডি’অর পুরস্কার জিতেছিলেন ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে। আর রোনালদো জিতেন ২০০৮, ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালে।

গত মৌসুমে অসাধারণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই টানা দ্বিতীয়বার এই ব্যালন ডি'অর পুরস্কার জিতেছেন রোনালদো। রিয়ালের হয়ে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। তা ছাড়া রিয়াল মাদ্রিদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর জাতীয় দলের হয়েও তাঁর পারফরম্যান্স যথেষ্টই ভালো ছিল।

বিশ্বের ১৭৩ সাংবাদিকের ভোটে পুরস্কারটি জিতেছেন রোনালদো। মূলত ক্রীড়া সাংবাদিকদের ভোটেই নির্বাচিত হন ব্যালন ডি’অর বিজয়ী। ১৯৫৬ থেকে এই পুরস্কার দিয়ে আসছে ফ্রান্স ফুটবল সাময়িকী। অবশ্য ২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ব্যালন ডি'অর মিলে ফিফা-ব্যালন ডি’অর দেওয়া হচ্ছিল। গত বছর আবার আলাদা হয়ে যায়।

শেষ পর্যন্ত আবারও ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

 

x