ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮, ৭ বৈশাখ ১৪২৫

হলি আর্টিজানে ‘অস্ত্র সরবরাহকারী’ সাগরসহ দুজন গ্রেফতার

মহিবুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় জঙ্গি সংশ্লিষ্টতার গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।মোস্তফা ইমরুল কায়েস নিজস্ব প্রতিবেদক ২২ মার্চ ২০১৮, সময় - ২২:৫৯ রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারি। ফাইল ছবি (প্রিয়.কম)রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জড়িতদের ‘অস্ত্র সরবরাহকারী’জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য হাদিসুর রহমান সাগর ও পান্থপথে বোমা হামলার অর্থের ‘জোগানদাতা’ আকরাম হোসেন খান নিলয়কে (২৪) গ্রেফতার করা হয়েছে।বধুবার দিবাগত রাত দেড়টার দিকে বগুড়ার শিবগঞ্জ থানা এলাকা থেকে ওই দুজনকে গ্রেফতার করা হয়।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) উপ-কমিশনার মহিবুল ইসলাম খানবিষয়টি জানিয়েছেন। তিনি জানান, দুজনেরকাছ থেকে থেকে দুটি মোবাইল উদ্ধার করা হয়।গ্রেফতারকৃত হাদিসুর রহমান সাগর (৩৬) জয়পুরহাট সদর থানার কয়রাপাড়া এলাকার পলিকাদোয়া গ্রামের বাসিন্দা। আর আকরাম হোসেন খান নিলয়ের বাড়িকিশোরগঞ্জের মিঠামইন থানার চারিগ্রামে।

সিটিটিসির ভাষ্য, হাদিসুর রহমান সাগর গুলশানে হলি আর্টিজান হামলার অন্যতম সমন্বয়ক ও অস্ত্রের জোগানদাতা। সাগরকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। অন্যদিকে আকরাম হোসেন খান নিলয় (২৪) জেএমবির মূল সমন্বয়ক ও অর্থদাতা। গত বছরের ১৫ আগস্ট রাজধানীর পান্থপথে জাতীয় শোক দিবসের র‌্যালিতে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে নিলয়ের নাম তদন্তে ওঠে এসেছে।

মহিবুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় জঙ্গি সংশ্লিষ্টতার গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।

সিটিটিসি সূত্রে জানা যায়, সাগর গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন পলাতক আসামি। তিনি ওই হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করেছিল বলে পুলিশ তাদের অনুসন্ধানে জানতে পারে। ২০১৪ থেকে ২০১৫ সালে তামিম চৌধুরীর হাত ধরে নব্য জেএমবিতে যোগ দেন তিনি। জেএমবিতে তিনি বোমা তৈরির কারিগর হিসেবেও পরিচিত ছিলেন।

কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তারা জানিয়েছেন, এর আগে বগুড়া ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় সাগরের থাকার তথ্য পেয়ে কয়েকটি অভিযান চালানো হয়। গত বছরের অক্টোবরে যশোরের পাগলাদহ মালোপাড়ার একটি বাড়িতে অভিযান পরিচালনা করে সাগরের স্ত্রী খাদিজা আক্তারকে গ্রেফতার করা হয়। খাদিজার কাছ থেকেই সাগরের সম্ভাব্য অবস্থান জানতে পারে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা।

সিটিটিসি সূত্রে আরও জানা যায়, গ্রেফতার হওয়া নিলয় জেএমবির অন্যতম শীর্ষ একজন অর্থদাতা। গুলশান হামলার পর থেকে জেএমবিকে সংগঠিত করার চেষ্টা চালিয়ে আসছিলেন তিনি। সংগঠনে ‘স্লেড উইলসন’ ও ‘জ্যাক স্পেরো’ নামেও পরিচিত ছিলেন তিনি।

গত বছরের নভেম্বরে নিলয়ের বাবা আবু তোরাব এবং মা ও বোনকে গ্রেফতার করে সিটিটিসি। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। নিলয় ও তার পরিবারকে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বিস্ফোরণের অর্থের জোগানদাতা হিসাবে শনাক্ত করা হয়েছিল।

প্রিয় সংবাদ/নোমান/আজহার

স্পন্সরড কনটেন্ট
থাইল্যান্ডের এলিট সদস্য হয়ে জীবনটা স্বর্গে কাটান
আকলিমা জান্নাত
অফিসে বা পাবলিক প্লেসে ওয়াশরুম ব্যবহারের ১৫টি অবশ্য পালনীয় ভদ্রতা
রুমানা বৈশাখী
গ্রাম পুলিশ: শূন্য হাতেই যাদের পথচলা
মোস্তফা ইমরুল কায়েস
আইপে ডে: গ্লোরিয়া জিন্সে খেলেই ২৫ শতাংশ মানি ব্যাক
প্রিয় ডেস্ক জনপ্রিয় এবার কোচিং মালিককে ছাত্রলীগ নেতা রনির মারধর সাকিবের প্রিয় নায়িকা-প্রিয় গান ওষুধটি তাকে সমকামী বানিয়ে দিল! এই কলার দাম এক লাখ টাকা! ঢিলা পোশাক উস্কে দিল মীরার অন্তঃসত্ত্বার গুঞ্জন ক্লিনিকের বাইরে ক্যামেরাবন্দী শ্রীদেবী কন্যা জাহ্নবী ‘জয়ার সঙ্গে বন্ধুত্ব, প্রেম বা তার চেয়েও বেশি কিছু’ লন্ডনে আরিফ খান জয়ের ওপর হামলা ‘আমরা প্রথম সুযোগেই সেরা বাঁহাতি স্পিনার সাকিবকে নিয়েছি’ বাঁধন হতে পারেন জাজের নতুন নায়িকা আরো পড়ুন বিক্ষোভ থামাতে সম্মেলনের মাঝপথে দেশে রামাফোসা উইমেন্স ফেডারেশনের দুই নেত্রী উদ্ধার কনস্টেবল নিয়োগে মুক্তিযোদ্ধা কোটায় প্রতারণা, আটক ৫ রনিকে অব্যাহতি দিল ছাত্রলীগ গভীর রাতে ছাত্রীদের ‘বের করে’ দিল হল প্রশাসন নারায়ণগঞ্জে দুই জেএমবি সদস্যের ২০ বছরের কারাদণ্ড নারায়ণগঞ্জে জেএমবির তিন সদস্য আটক কোটা সংস্কার আন্দোলনে ‘গুজব ছড়ানো’য় মামলা কনস্টেবল নিয়োগে মুক্তিযোদ্ধা কোটায় প্রতারণা, আটক ৫ রনিকে অব্যাহতি দিল ছাত্রলীগ টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি মৌলভীবাজারে আগর শিল্পপার্ক হবে: আমু