ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৬
রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারি। ফাইল ছবি

হলি আর্টিজানে ‘অস্ত্র সরবরাহকারী’ সাগরসহ দুজন গ্রেফতার

মহিবুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় জঙ্গি সংশ্লিষ্টতার গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।মোস্তফা ইমরুল কায়েস নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ২২:৫৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬ প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ২২:৫৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬ রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারি। ফাইল ছবি (প্রিয়.কম)রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জড়িতদের ‘অস্ত্র সরবরাহকারী’জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য হাদিসুর রহমান সাগর ও পান্থপথে বোমা হামলার অর্থের ‘জোগানদাতা’ আকরাম হোসেন খান নিলয়কে (২৪) গ্রেফতার করা হয়েছে।বধুবার দিবাগত রাত দেড়টার দিকে বগুড়ার শিবগঞ্জ থানা এলাকা থেকে ওই দুজনকে গ্রেফতার করা হয়।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) উপ-কমিশনার মহিবুল ইসলাম খানবিষয়টি জানিয়েছেন। তিনি জানান, দুজনেরকাছ থেকে থেকে দুটি মোবাইল উদ্ধার করা হয়।গ্রেফতারকৃত হাদিসুর রহমান সাগর (৩৬) জয়পুরহাট সদর থানার কয়রাপাড়া এলাকার পলিকাদোয়া গ্রামের বাসিন্দা। আর আকরাম হোসেন খান নিলয়ের বাড়িকিশোরগঞ্জের মিঠামইন থানার চারিগ্রামে।

সিটিটিসির ভাষ্য, হাদিসুর রহমান সাগর গুলশানে হলি আর্টিজান হামলার অন্যতম সমন্বয়ক ও অস্ত্রের জোগানদাতা। সাগরকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। অন্যদিকে আকরাম হোসেন খান নিলয় (২৪) জেএমবির মূল সমন্বয়ক ও অর্থদাতা। গত বছরের ১৫ আগস্ট রাজধানীর পান্থপথে জাতীয় শোক দিবসের র‌্যালিতে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে নিলয়ের নাম তদন্তে ওঠে এসেছে।

মহিবুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় জঙ্গি সংশ্লিষ্টতার গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।

সিটিটিসি সূত্রে জানা যায়, সাগর গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন পলাতক আসামি। তিনি ওই হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করেছিল বলে পুলিশ তাদের অনুসন্ধানে জানতে পারে। ২০১৪ থেকে ২০১৫ সালে তামিম চৌধুরীর হাত ধরে নব্য জেএমবিতে যোগ দেন তিনি। জেএমবিতে তিনি বোমা তৈরির কারিগর হিসেবেও পরিচিত ছিলেন।

কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তারা জানিয়েছেন, এর আগে বগুড়া ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় সাগরের থাকার তথ্য পেয়ে কয়েকটি অভিযান চালানো হয়। গত বছরের অক্টোবরে যশোরের পাগলাদহ মালোপাড়ার একটি বাড়িতে অভিযান পরিচালনা করে সাগরের স্ত্রী খাদিজা আক্তারকে গ্রেফতার করা হয়। খাদিজার কাছ থেকেই সাগরের সম্ভাব্য অবস্থান জানতে পারে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা।

সিটিটিসি সূত্রে আরও জানা যায়, গ্রেফতার হওয়া নিলয় জেএমবির অন্যতম শীর্ষ একজন অর্থদাতা। গুলশান হামলার পর থেকে জেএমবিকে সংগঠিত করার চেষ্টা চালিয়ে আসছিলেন তিনি। সংগঠনে ‘স্লেড উইলসন’ ও ‘জ্যাক স্পেরো’ নামেও পরিচিত ছিলেন তিনি।

গত বছরের নভেম্বরে নিলয়ের বাবা আবু তোরাব এবং মা ও বোনকে গ্রেফতার করে সিটিটিসি। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। নিলয় ও তার পরিবারকে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বিস্ফোরণের অর্থের জোগানদাতা হিসাবে শনাক্ত করা হয়েছিল।

প্রিয় সংবাদ/নোমান/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন

আরো পড়ুন

কেন মোবাইল ঝাঁকাচ্ছেন তারা! (ভিডিও)

প্রিয় ১ week, ৪ দিন আগে

‘বেস্ট ওভারঅল মোবাইল কনজ্যুমার ইনোভেশনে’র তালিকায় টিকটক

প্রিয় ৩ সপ্তাহ, ২ দিন আগে

হ্যান্ডস অন রিভিউ: হুয়াওয়ে ওয়াই সেভেন প্রো ২০১৯ এডিশন

প্রিয় ১ মাস, ১ week আগে

আইপের সাথে চুক্তি স্বাক্ষরিত হলো এসএসএল ওয়্যারলেসের

প্রিয় ২ মাস, ২ সপ্তাহ আগে

বাসচাপায় নিহত আবরারের বাবা-মাকে প্রধানমন্ত্রীর সান্ত্বনা

প্রিয় ১ ঘণ্টা, ২৭ মিনিট আগে

রুবেলকে দেখতে সিঙ্গাপুরে অর্থমন্ত্রী ও গণপূর্ত মন্ত্রী

প্রিয় ২ ঘণ্টা, ১৯ মিনিট আগে

শাহজালাল বিমানবন্দরে ঝুড়িতে মিলল ৪৮টি স্বর্ণের বার

প্রিয় ২ ঘণ্টা, ৪৬ মিনিট আগে

শাহজালালে পিস্তলসহ আওয়ামী লীগ নেতা আটক

প্রিয় ১৩ ঘণ্টা, ৫৮ মিনিট আগে

তৃতীয় ধাপের উপজেলা ভোটের প্রচার শেষ হচ্ছে মধ্যরাতে

প্রিয় ১৪ ঘণ্টা, ১৯ মিনিট আগে

৩-৪ দিন পর কেবিনে নেওয়া হবে ওবায়দুল কাদেরকে

প্রিয় ১৬ ঘণ্টা আগে

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান এমপিওভুক্ত শিক্ষকরা

প্রিয় ১৭ ঘণ্টা, ১৭ মিনিট আগে

এ বছরই চালু হবে ‘তিন বিঘা এক্সপ্রেস’: রেলমন্ত্রী

প্রিয় ১৭ ঘণ্টা, ২৫ মিনিট আগে

১০ টন জাটকা জব্দ, ৯ জনের কারাদণ্ড

প্রিয় ১৮ ঘণ্টা, ১৯ মিনিট আগে

নাগরিক নিরাপত্তায় সেইফ সিটি প্রকল্প নেওয়া হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রিয় ১৮ ঘণ্টা, ৪২ মিনিট আগে