ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৬
রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারি। ফাইল ছবি

হলি আর্টিজানে ‘অস্ত্র সরবরাহকারী’ সাগরসহ দুজন গ্রেফতার

মহিবুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় জঙ্গি সংশ্লিষ্টতার গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।মোস্তফা ইমরুল কায়েস নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ২২:৫৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬ রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারি। ফাইল ছবি (প্রিয়.কম)রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জড়িতদের ‘অস্ত্র সরবরাহকারী’জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য হাদিসুর রহমান সাগর ও পান্থপথে বোমা হামলার অর্থের ‘জোগানদাতা’ আকরাম হোসেন খান নিলয়কে (২৪) গ্রেফতার করা হয়েছে।বধুবার দিবাগত রাত দেড়টার দিকে বগুড়ার শিবগঞ্জ থানা এলাকা থেকে ওই দুজনকে গ্রেফতার করা হয়।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) উপ-কমিশনার মহিবুল ইসলাম খানবিষয়টি জানিয়েছেন। তিনি জানান, দুজনেরকাছ থেকে থেকে দুটি মোবাইল উদ্ধার করা হয়।গ্রেফতারকৃত হাদিসুর রহমান সাগর (৩৬) জয়পুরহাট সদর থানার কয়রাপাড়া এলাকার পলিকাদোয়া গ্রামের বাসিন্দা। আর আকরাম হোসেন খান নিলয়ের বাড়িকিশোরগঞ্জের মিঠামইন থানার চারিগ্রামে।

সিটিটিসির ভাষ্য, হাদিসুর রহমান সাগর গুলশানে হলি আর্টিজান হামলার অন্যতম সমন্বয়ক ও অস্ত্রের জোগানদাতা। সাগরকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। অন্যদিকে আকরাম হোসেন খান নিলয় (২৪) জেএমবির মূল সমন্বয়ক ও অর্থদাতা। গত বছরের ১৫ আগস্ট রাজধানীর পান্থপথে জাতীয় শোক দিবসের র‌্যালিতে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে নিলয়ের নাম তদন্তে ওঠে এসেছে।

মহিবুল ইসলাম জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় জঙ্গি সংশ্লিষ্টতার গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।

সিটিটিসি সূত্রে জানা যায়, সাগর গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন পলাতক আসামি। তিনি ওই হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করেছিল বলে পুলিশ তাদের অনুসন্ধানে জানতে পারে। ২০১৪ থেকে ২০১৫ সালে তামিম চৌধুরীর হাত ধরে নব্য জেএমবিতে যোগ দেন তিনি। জেএমবিতে তিনি বোমা তৈরির কারিগর হিসেবেও পরিচিত ছিলেন।

কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তারা জানিয়েছেন, এর আগে বগুড়া ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় সাগরের থাকার তথ্য পেয়ে কয়েকটি অভিযান চালানো হয়। গত বছরের অক্টোবরে যশোরের পাগলাদহ মালোপাড়ার একটি বাড়িতে অভিযান পরিচালনা করে সাগরের স্ত্রী খাদিজা আক্তারকে গ্রেফতার করা হয়। খাদিজার কাছ থেকেই সাগরের সম্ভাব্য অবস্থান জানতে পারে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা।

সিটিটিসি সূত্রে আরও জানা যায়, গ্রেফতার হওয়া নিলয় জেএমবির অন্যতম শীর্ষ একজন অর্থদাতা। গুলশান হামলার পর থেকে জেএমবিকে সংগঠিত করার চেষ্টা চালিয়ে আসছিলেন তিনি। সংগঠনে ‘স্লেড উইলসন’ ও ‘জ্যাক স্পেরো’ নামেও পরিচিত ছিলেন তিনি।

গত বছরের নভেম্বরে নিলয়ের বাবা আবু তোরাব এবং মা ও বোনকে গ্রেফতার করে সিটিটিসি। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। নিলয় ও তার পরিবারকে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বিস্ফোরণের অর্থের জোগানদাতা হিসাবে শনাক্ত করা হয়েছিল।

প্রিয় সংবাদ/নোমান/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন

আরো পড়ুন
মুন্সীগঞ্জের গজারিয়ায় সড়কের সংস্কারকাজ উদ্বোধন
প্রিয় ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮
কামাল হোসেন বিএনপি-জামায়াত রক্ষার কাজে নেমেছেন: ইনু
জানিবুল হক হিরা ২২ সেপ্টেম্বর ২০১৮
বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছি, তাই ব্যক্তিগত চাওয়া-পাওয়া নেই: ড. কামাল
মোক্তাদির হোসেন প্রান্তিক ২২ সেপ্টেম্বর ২০১৮
লিগ্যাল এইডের মাধ্যমে সহায়তা পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৩৯০ জন
আবু আজাদ ২২ সেপ্টেম্বর ২০১৮
অজুহাত বাদ দিয়ে নির্বাচনে অংশ নিন: নৌমন্ত্রী
জানিবুল হক হিরা ২২ সেপ্টেম্বর ২০১৮
সারা দেশে ৫ হাজার কিশোর-কিশোরী ক্লাব উদ্বোধন
সফিউল আলম রাজা ২২ সেপ্টেম্বর ২০১৮
জাতীয় ঐক্য করতে জেল থেকেই খালেদা জিয়ার বার্তা: ফখরুল
মোক্তাদির হোসেন প্রান্তিক ২২ সেপ্টেম্বর ২০১৮
শাহবাগে বাসের ধাক্কা, অল্পের জন্য বাঁচল তিন প্রাণ!
জনি রায়হান ২২ সেপ্টেম্বর ২০১৮ স্পন্সরড কনটেন্ট
আইপে সিস্টেমস লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর হলো লংকাবাংলা লিমিটেডের
প্রিয় ডেস্ক
আইপে-রহিম আফরোজ ডিস্ট্রিবিউশনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত
প্রিয় ডেস্ক
আইপের মাধ্যমে পেমেন্ট সুবিধা পাঠাওয়ে
প্রিয় ডেস্ক
আইপের মাধ্যমে পেমেন্ট করা যাবে লোটোতে
প্রিয় ডেস্ক ওয়েব থেকে ২৬ বছরের অভিনেত্রীর প্রেমে পড়লেন ৭০-এর মহেশ ভট্ট মানবজমিন - ৩ সেকেন্ড from now বরিশালের উজিরপুরে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা মানবজমিন - ৪৬ সেকেন্ড আগে সমাবেশে যোগ দিয়েছেন বি. চৌধুরী মানবজমিন - ১ মিনিট ১go ঐক্য প্রক্রিয়ার সমাবেশ শুরু মানবজমিন - ১ মিনিট ১go সালাহর কাছে গোলের আশা করেন না ক্লপ মানবজমিন - ১ মিনিট ১go হারের জন্য ব্যাটসম্যানদের দায় দেখছেন মাশরাফি মানবজমিন - ১ মিনিট ১go চায়না ওপেন থেকে নাম প্রত্যাহার নাদালের মানবজমিন - ১ মিনিট ১go শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট দলে বার্নস মানবজমিন - ১ মিনিট ১go ট্রেন্ডিং কোহলিকে নিয়ে প্রশ্ন অমিতাভের, লজ্জায় লাল আনুশকা চলচ্চিত্র নির্মাতার মায়ের ‘কিডনি গায়েবের’ অভিযোগ শাহবাগে বাসের ধাক্কা, অল্পের জন্য বাঁচল তিন প্রাণ! ত্বকের ক্যান্সারের যে নীরব লক্ষণগুলো আপনার চোখ এড়িয়ে যাচ্ছে সাকিবকে আউট করার ‘গোমর ফাঁস’ করলেন জাদেজা বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছি, তাই ব্যক্তিগত চাওয়া-পাওয়া নেই: ড. কামাল মেকআপ রিমুভার ওয়াইপ তৈরি করে নিন নিজেই! জরিমানার খড়গে পাকিস্তান-আফগানিস্তানের তিন ক্রিকেটার ড. কামালের সমাবেশে বিএনপি ও জোট নেতারা জাতীয় ঐক্য করতে জেল থেকেই খালেদা জিয়ার বার্তা: ফখরুল কামাল হোসেন বিএনপি-জামায়াত রক্ষার কাজে নেমেছেন: ইনু বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছি, তাই ব্যক্তিগত চাওয়া-পাওয়া নেই: ড. কামাল লিগ্যাল এইডের মাধ্যমে সহায়তা পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৩৯০ জন জাতীয় ঐক্য করতে জেল থেকেই খালেদা জিয়ার বার্তা: ফখরুল শাহবাগে বাসের ধাক্কা, অল্পের জন্য বাঁচল তিন প্রাণ!