ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৭

যশোরে ডেঙ্গুতে আক্রান্ত ১২ জন, একজনের মৃত্যু

http://www.prothomalo.com/bangladesh/article/1605587/যশোরে-ডেঙ্গুতে-আক্রান্ত-১২-জন-একজনের-মৃত্যু
BYযশোর অফিস
২২ জুলাই ২০১৯, ২০:০৫

যশোরে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ১২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এ ছাড়া ডেঙ্গু আক্রান্ত এক নারীর মৃত্যু হয়েছে। তবে সরকারি সূত্র ৮ জন আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। আক্রান্ত ব্যক্তিরা বাইরে থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যশোরে এসে চিকিৎসা নিচ্ছেন, এমনটাও জানিয়েছে সরকারি সূত্র।

গত শুক্রবার সকালে যশোরের একটি বেসরকারি হাসপাতাল থেকে ঢাকায় নেওয়ার পথে রুখসানা পারভীন (৫২) নামে ডেঙ্গু আক্রান্ত এক রোগী মারা যান। তিনি নড়াইল জেলার বাসিন্দা ছিলেন। যশোরের বিভিন্ন হাসপাতালের খোঁজ নিয়ে ১২ জন ডেঙ্গু রোগী ভর্তির খবর পাওয়া গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে যশোরের ডেপুটি সিভিল সার্জন চিকিৎসক হারুন অর রশিদ প্রথম আলোকে বলেন, যশোর জেনারেল হাসপাতালে দুজন ও একটি বেসরকারি হাসপাতালে ছয়জন ডেঙ্গু রোগী শনাক্ত করা গেছে। তবে তাঁরা কেউই যশোরে থাকার সময় ডেঙ্গুতে আক্রান্ত হননি। তাঁরা ঢাকায় থাকতেন, সেখানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যশোরে এসে চিকিৎসা নিচ্ছেন। যশোরের কোনো স্থানীয় ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, এমন খবর এখনো পাওয়া যায়নি বলেও জানিয়েছেন তিনি। একজনের মৃত্যুর বিষয়টিও নিশ্চিত করেছেন তিনি।

হারুন অর রশিদ আরও বলেন, সরকারি হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর বিনা মূল্যে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ডেঙ্গুর উপসর্গ দেখা দিলেই চিকিৎসা নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি। ডেঙ্গু বিষয়ে গতকাল রোববার জেলা প্রশাসনের মাসিক সমন্বয় সভায় আলোচনা হয়েছে। আলোচনা সভায় সতর্কতা অবলম্বন ও কার্যকর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

ডেঙ্গু প্রতিরোধে যশোর পৌরসভার মশকনিধন কার্যক্রমের বিষয়ে জানতে চাইলে মেয়র জহিরুল ইসলাম চাকলাদার বলেন, ‘মশকনিধনের জন্য পৌরসভার ওষুধ ছিটানোর স্বাভাবিক কার্যক্রম চলমান রয়েছে। এর বাইরে বুধবার থেকে ডেঙ্গু প্রতিরোধে মশকনিধনের বিশেষ অভিযান চালানো হবে। প্রতিটি ওয়ার্ডে যন্ত্রের মাধ্যমে ধোঁয়া দিয়ে ও ওষুধ ছিটিয়ে মশক নিধন কার্যক্রম চালানো হবে।’