ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪
BYইনডিপেনডেন্ট
০৮ ডিসেম্বর ২০১৭, ০৪:২৬

অস্ট্রেলিয়ায় ছোট একটি প্রাণীর জীবাশ্ম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। আকারে একটি কুকুরের চেয়ে কোনোমতেই বড় হবে না। প্রায় দুই কোটি বছর আগে এরা অস্ট্রেলিয়া দাপিয়ে বেড়াত। দেখতে সিংহের মতো হলেও এদের জঠরে ক্যাঙারুর মতো থলে ছিল। এই প্রাণীগুলোর নাম ওয়াকালিও শুতেনি।

গবেষকেরা বলছেন, এই শিকারি প্রাণী আসলে বর্তমান সময়ের ক্যাঙারু ও কোয়ালার নিকটাত্মীয়। শুধু তাই নয়, থাইলোকোলিও কার্নিফেক্স নামের যে বড় বড় বিষদাঁতওয়ালা সিংহ ছিল অস্ট্রেলিয়ায়, তাদেরও আত্মীয় এরা। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সবচেয়ে শক্ত কামড় বসাতে পারত থাইলোকোলিও কার্নিফেক্স। এদের জঠরেও থলে ছিল। তবে আকারে ছিল বেশ বড়।

বিজ্ঞানীরা বলেছেন, ৩০ হাজার বছর আগেও থাইলোকোলিও কার্নিফেক্স টিকে ছিল। ধারণা করা হয়, মানুষ অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর এদের বিলুপ্তি ঘটে। নতুন সন্ধান পাওয়া ক্যাঙারুর মতো দেখতে সিংহের দল আরও প্রাচীন। কোটি বছর আগেই এদের বিলুপ্তি ঘটে।

ব্রিটিশ সাময়িকী জার্নাল অব সিস্টেমেটিক পেলিওনটোলজিতে এ-সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এর মূল লেখক অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের জীবাশ্মবিদ আনা গিলেসপি। তিনি জানিয়েছেন, যে জীবাশ্মের সন্ধান তাঁরা পেয়েছেন, তার ওজন ২৩ কেজির মতো হবে। এর আগেও থলেওয়ালা সিংহের জীবাশ্মের সন্ধান মিলেছে। তবে সেগুলো ছিল আকারে বড়। একেকটার ওজন ১৩০ কেজির মতো ছিল। আনা গিলেসপি বলেন, কুকুরের আকৃতির থলেওয়ালা সিংহের জীবাশ্ম তাঁদের এই প্রজাতি নিয়ে গবেষণায় সহায়ক হবে। এই প্রজাতিগুলো ওত পেতে শিকার করত।

x