ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৬

সুন্দর এক জীবন কেড়ে নিলো প্রশ্নবিদ্ধ উড়োজাহাজ

http://www.pbd.news/selected/41386/সুন্দর-এক-জীবন-কেড়ে-নিলো-প্রশ্নবিদ্ধ-উড়োজাহাজ
BYজুলফিকার আলী মানিক
প্রকাশ:  ১৩ মার্চ ২০১৮, ২২:৫০

‘লাইফ ইজ ভেরি বিউটিফুল’ অর্থাৎ জীবন খুবই সুন্দর! জীবনকে এভাবে দেখবার মত মানুষের সংখ্যা আমাদের বাংলাদেশের সমাজে খুব কম। চারদিকে অনেক অনাচার সহ্য করে, বিপুল কষ্ট ভোগ ও সংগ্রাম করে বেঁচে থাকার চেষ্টা করতে হয় আমাদেরকে। এতে জীবন নিয়ে আমাদের অনেক আক্ষেপ, ক্ষোভ, অভিযোগ, হতাশা তৈরি হয়। ফলে আমরা আমাদের জীবনটা কেবল যাপন করি উদযাপন করি না।

বৈশাখী টেলিভিশনের সাংবাদিক, প্রতিবেদক আহমেদ ফয়সাল যে এক্ষেত্রে ব্যতিক্রম ছিলেন তা আমি তার জীবদ্দশায় বুঝতে পারিনি। এই প্রজন্মের তরুণ সাংবাদিকরা সততার সঙ্গে খুব ভাল কাজ করুক এটা আমি আমার অন্তরের গভীর থেকে মনে প্রাণে চাই। এই কামনা আমার স্বভাবতই ফয়সালের প্রতিও ছিল। বিগত ২৬ মাস ধরে বৈশাখী টেলিভিশনের সংবাদ বিভাগের সঙ্গে পকিল্পনা পরামর্শক হিসেবে কাজের অভিজ্ঞতায় ফয়সালের সঙ্গে আমার কাজ কমই করতে হয়েছে। ফলে তাকে খুব জানার-বুঝার সুযোগ হয়নি। তবে যতটুকই কাজ আমি তার সাথে করেছি তাতে তাকে দেখেছি কখনও কখনও কিছুটা লাজুক স্বভাবের। তা স্বত্ত্বেও প্রায় সবসময় হাসিখুশি, প্রাণোচ্ছল, তড়িৎ তৎপরতায় দেখতাম তাকে। যে কোন কঠিন পরিস্থিতিকে জয় করার মত সাহস ও শক্তি ছিল তার।

লাজুকরা স্বভাবতই বিনয়ী হয়। যদিও ফয়সাল সম্পর্কে আমি খুব কম জানি তবু, সমাজ সম্পর্কে অর্জিত জ্ঞান থেকে বলাই যায়, জীবনের নানা ঘাত প্রতিঘাত সবাইকেই যেমন পেরুতে হয়, ফয়সালও তার ব্যতিক্রম নয় নিশ্চয়ই। তারপরও সে তার ফেসবুক পেজের ভূমিকায় লিখেছে “লাইফ ইজ ভেরি বিউটিফুল।” এই প্রকাশ ফয়সলের ভেতর আশ্চর্য প্রাণশক্তির জানান দেয়। আমি জানতাম না ফয়সালের জীবনে সাংবাদিক হিসেবে করা শেষ প্রতিবেদনগুলোর কাজ আমার সাথেই করতে হবে। সে-ও নিশ্চয়ই জানতো না।

ফয়সালের শেষ কাজটা ছিল স্বাধীতার মাস মার্চকে ঘিরে। বৈশাখী টেলিভিশনের মার্চের সংবাদ উৎসবের জন্য একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সবচে’ কমবয়সী মুক্তিযোদ্ধাদের নিয়ে প্রতিবেদন তৈরি করেছে ফয়সাল। সেই কাজ শেষ করেই পাঁচ দিনের ছুটি নিয়েছে। নেপাল গিয়েছে। এসবকিছু জানতে পেরেছি ইউএস.বাংলার প্লেন কাঠমান্ডুতে ভয়ংকর দুর্ঘটনায় পতিত হবার পর। যে মডেলের উড়োজাহাজে চড়ে ফয়সলের প্রাণ গেল কারিগরি ত্রুটির জন্য সেই মডেলের উড়োজাহাজের ভীষণ বদনাম আছে দুনিয়া জোড়া।

আজ ফয়সালের ফেসবুক পেজ খুলে দেখি নিজের সম্পর্কে ভূমিকা দেবার জায়গায় লিখে রেখেছে “জীবন খুব সুন্দর।” জীবন সম্পর্কে এতো সুন্দর ভাবনার মানুষের জীবনটা বড্ড বেুশ আগে থেমে গেল। সবচে’ কমবয়সী মুক্তিযোদ্ধাদের নিয়ে ফয়সালের চারটি প্রতিবেদন আগামীকাল ১৪ মার্চ, বুধবার দিনব্যাপী প্রচারিত হবে। ফয়সাল যেন সুন্দর প্রতিবেদনগুলো রেখে গেছেন দর্শকদের জন্য তার শেষ উপহার হিসেবে।