ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ৭ অগ্রহায়ণ ১৪২৪

যেসব অভ্যাসে ত্বকে বয়সের ছাপ পড়ে

http://www.dainikamadershomoy.com/lifestyle/100496/%E0%A6%AF%E0%A7%87%
BY  অনলাইন ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৪ | অনলাইন সংস্করণ
সময়ের সঙ্গে সঙ্গে আমাদের বয়সও বাড়ে। আর এই বয়সের ছাপ সবার আগে মুখের উপর পরে। একটা নির্দিষ্ট বয়সের পর মুখের ত্বকে ভাজ পড়তে শুরু করে, লোমকূপ গুলো বড় হয়ে স্পষ্ট হতে শুরু করে। অতিরিক্ত মানসিক চাপ, বিরূপ আবহাওয়া, অস্বাস্থ্যকর জীবন যাপন, ত্বকের সঠিক যত্ন না নেওয়ার ফলে অনেকের বয়স ৩০ পার না হতেই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার এই সমস্যায় ভোগেন নারী পুরুষ অনেকেই। কিন্তু নিজের একটু সতর্কতায় ত্বক থেকে এই বয়সের ছাপ, রিংকেল এবং ছোপ ছোপ দাগ দূর করা সম্ভব। এক্ষেত্রে কুড়িতেই বুড়িয়ে যাওয়া রোধে কিছু অভ্যাস ত্যাগ করা জরুরী।

অতিরিক্ত ডায়টিং

ডায়টিং করা ভালো। কিন্তু অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। দেখা গেল, ডায়টিশিয়ানের পরামর্শে আপনি ওজন কমানোর তাগিদে আরও বেশি করে ডায়টিং শুরু করলেন। সেক্ষেত্রে ওজন কমবে ঠিকই। কিন্তু ত্বক আর প্রাণবন্ত থাকবে না। ফলে কুড়িতেই বুড়িয়ে যেতে পারেন আপনি।

ঘুম

চেহারা ও ত্বক ঠিক রাখার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হল ঘুম। শরীর ভালো রাখার জন্য ঘুম জরুরি। ভালো ঘুম হলে তা প্রতিফলিত হয় চেহারায়। আর ঘুমের সমস্যা হলে ওজন বেড়ে যায়। সেই সঙ্গে ইমিউনিটি সিস্টেমও ক্ষতিগ্রস্থ হয়। তাই রোজ রাতে নিশ্চিন্তে ঘুমোন। এতে এমনিতেই ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আপনারও ত্বকও থাকবে সুন্দর।

মিষ্টি খাবার

বেশি মিষ্টি খাওয়া শরীরের জন্য ভালো নয়। সেইসঙ্গে ত্বকের জন্যও এটি অনুপযুক্ত। অতিরিক্ত মিষ্টি খেলে তা দেহের প্রোটিনের সঙ্গে মিশে যায়। এর ফলে কোলাজেন ও ইলাস্টিন প্রোটিনের উপর প্রভাব ফেলে। এজন্য কিছুদিন পর ত্বকের কোষগুলি আলগা হয়ে যায়। ফলে আপনাকেও বয়স্ক দেখায়।

মেকআপ

খুঁত ঢাকতে বা অনেক সময় ক্লান্তি লুকোতে মেকআপের সাহায্য নেওয়া হয়। কিন্তু বেশি মেকআপও ত্বকের জন্য ক্ষতিকর। তাই যত কাজই থাকুক, রাতে ঘুমোনোর আগে অবশ্যই মেকআপ তুলে নিন। এতে ত্বকের কোষগুলি সতেজ থাকে। সেইসঙ্গে ত্বকের বয়সের ছাপ পড়াও এড়ানো যায়।   

ধূমপান

শুধু হার্টের সমস্যা নয়, বরং ধূমপানের প্রভাব পড়ে ত্বকেও। এর ফলে সময়ের আগেই চেহারায় প্রৌঢ়ত্বের লক্ষণ দেখা দেয়। তাই বয়সের ছাড় পড়া এড়াতে ধূমপান বাদ দেওয়ার চেষ্টা করুন।

আরও জরুরি কিছু বিষয়-

১) সবসময় সানস্ক্রিন ব্যবহার। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে।

২) ভালো ময়েশ্চারাইজার ব্যবহার। এটি ত্বকে বয়সের ছাপ পড়া কমাতে সাহায্য করবে।

৩) প্রতিদিন প্রচুর পরিমাণে পানি এবং পানিজাতীয় খাবার খান। এতে বয়সের ছাপ প্রতিরোধ হবে।

 

 

x