ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৬
BY  অনলাইন ডেস্ক ১১ জুন ২০১৮, ১২:২৩ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি শরীরের কোনো বিশেষ অংশে তিল থাকলে অনেক সময় সৌন্দর্য বৃদ্ধি পায়। আবার সারা শরীরে অসংখ্য তিল থাকাটা অনেকের কাছেই অস্বস্তিকর। তবে অনেকের অজানা, শরীরে তিল থাকার অনেক সুফল রয়েছে। সম্প্রতি এক গবেষণায় এমনটাই প্রমাণ করেছেন যুক্তরাজ্যের একটি গবেষণা প্রতিষ্ঠান।

যার শরীরে যত বেশি তিল, তার চেহারায় বয়সের ছাপ তত কম পড়ে। বিষয়টি অবাক করার মতো হলেও এমনটাই দাবি লন্ডনের কিংস কলেজের একদল গবেষকের। ২০১৪ সালে এই গবেষণার রিপোর্ট প্রথম প্রকাশিত হয় ‘রয়্যাল সোসাইটি অব মেডিসিন কনফারেন্স’-এ।

গবেষকদের মতে, বেশি তিলওয়ালা মানুষের শরীরে টেলোমিয়ারস (জীবকোষের সুক্ষ্ম তন্তু বিশেষ) দীর্ঘতর হয়ে থাকে। এই টেলোমিয়ারস চামড়াকে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে। তবে কয়েকজন ব্রিটিশ গবেষকদের দাবি, তিলওয়ালা মানুষের ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা তুলনামূলক একটু বেশি।

গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের শরীরে সাধারণত ৩০ থেকে ৪০টি তিল থাকতে পারে। তবে অনেকের শরীরেই ১০০টির বেশি তিল থাকে। আর এই দুই ধরনের মানুষকে পর্যবেক্ষণ করে গবেষকরা দেখেছেন যার শরীরে যত বেশি তিল, তার শরীরে বয়সের ছাপ পড়ার গতি তত কম। শুধু তাই নয়, তিল বেশি থাকা মানুষের শরীরের হাড়ও তুলনামূলক শক্ত হয়ে থাকে।