ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৬
BY  অনলাইন ডেস্ক ১২ জুলাই ২০১৮, ১৪:২১ | আপডেট : ১২ জুলাই ২০১৮, ১৭:৪৪ | অনলাইন সংস্করণ

অমলেট, মামলেট, কাটলেট, ঝুরি ভাজা কিংবা সেদ্ধ ডিমের তরকারী ব্যাচেলরদের আদর্শ খাবার। আবার যারা একটু ডেজার্ট পছন্দ করেন তাদের জন্য আছে ডিম কেক, এগ টোস্ট আরও কত কি! কিন্তু বাজার থেকে কিনে এনে বাড়ি ফিরে দেখলেন কয়েকটি পঁচা। অথবা রান্নার সময় দেখলেন আপনার ভাগে পড়েছে নষ্ট ডিম... তখন কি করবেন?

বাজার থেকে বেছে বড় কিংবা পরিষ্কার ডিম কেনা যায়, কিন্তু সব ডিম তো আর ফাটিয়ে দেখা যায় না। তাই কেনার পর ঝামেলা এড়াতে না ফাটিয়ে ছোট্ট কিছু পরীক্ষায় বোঝা যায় কোন ডিমটা ভালো আছে। আসুন জেনে নেওয়া যাক কিভাবে করতে হবে পরীক্ষাগুলো :

১. ডোবা ডিম ভালো ডিম : একটি পাত্রে পানি নিন। কিনে আনা ডিমগুলো পানির মাঝে ছেড়ে দিন। ডিমগুলো ডুবে গেলে বুঝবেন সেগুলো ভালো। আর যদি ভেসে থাকে তাহলে বুঝতে হবে ডিমগুলো পঁচা। ব্যাস পাল্টিয়ে আনুন বাজার থেকে।

২. বাঁজে ডিম বাজে ডিম : ডিম রান্না করার আগে কানের কাছে নিয়ে ঝাঁকিয়ে দেখুন। যদি বেশি শব্দ করে তো বুঝবেন ডিমটি পঁচা।

৩. পঁচা ডিম কালো ডিম : টর্চের আলো জ্বেলে ডিমটিকে সে আলোর মাঝে রেখে দেখুন, যদি ডিমে কমলা ভাব থাকে তবে সে ডিম ভালো, আর যদি হয় কালো, তাহলে ফেলে দিন।

এই ছোট পরীক্ষাগুলোর মাধ্যমে আপনারা ডিম ভালো কি খারাপ পরীক্ষা করে নিতে পারেন। তো আর চিন্তা কি, ডিম পরীক্ষা করুন। নিজের পছন্দের খাবার তৈরি করুন, খেয়ে ফেলুন।