ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৬

চুলের যত্নে সর্ষের তেল

https://www.jagonews24.com/lifestyle/article/411095
BYলাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ০৭:৫১ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮

চুলের যত্নে নানা আধুনিক উপায় রয়েছে। তবে সুন্দর চুলের পেতে চাইলে সর্ষের তেলের বিকল্প নেই। সর্ষের তেল ব্যবহারে একইসঙ্গে অনেকরকম উপকার মিলবে। চলুন তবে জেনে নেয়া যাক-

আরও পড়ুন :ব্যথা দূর করবে যেসব খাবার

চুল পড়ার সমস্যা নতুন কিছু নয়। একই সঙ্গে রয়েছে চুল ঠিকমতো না বেড়ে ওঠার সমস্যাও। এর জন্য সামান্য সর্ষের তেল স্কাল্পে মাসাজ করে শাওয়ার ক্যাপ পরে নিন। প্রায় তিন ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল পড়া ও চুল না বাড়ার সমস্যা খানিকটা মিটবে।

সর্ষের তেলের সঙ্গে মেথি ও জবা ফুলের পাপড়ি একসঙ্গে ফুটিয়ে ঠান্ডা করে নিন। পরে সেই তেল দিয়ে চুল মাসাজ করলে চুলের রুক্ষ ভাব কেটে গিয়ে যেমন নরম হবে, তেমনই চুল হবে উজ্জ্বল।

এখন অল্প বয়সেই চুলে রুপোলি রেখা দেখা যায় অনেকের। কম বয়সে চুল পাকার সমস্যায় প্রতি রাতে চুলে সর্ষের তেল লাগিয়ে আধঘণ্টা রেখে দিন। এর পর চুল ধুয়ে ঘুমোতে যান।

আরও পড়ুন : নারকেল তেলে ঠোঁটের যত্ন

একইভাবে খুসকি ও স্কাল্পের চুলকানি কমাতে সরষের তেল উপকারী। সরষের তেল ও নারকেল তেল সম পরিমাণে মিশিয়ে চুলে মাসাজ করতে হবে। তোয়ালে দিয়ে চুল মুড়ে অন্তত দু’ঘণ্টা রেখে দিতে হবে। শেষে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এ ভাবে সপ্তাহে কয়েক বার সর্ষের তেল ব্যবহার করলেই খুসকি কমে যাবে।

এইচএন/আইআই