ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৬

অবসাদ দূর করার আয়ুর্বেদ উপায়

https://www.jagonews24.com/lifestyle/article/414907
BYলাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৩ মার্চ ২০১৮

বিশ্বজুড়ে অবসাদগ্রস্ত মানুষের সংখ্যা নেহায়হেত কম নয়। যেকোনো রোগ নিরাময়ে প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্রের উপর ভরসা করে আসছেন চিকিৎসকেরা। মানসিক অবসাদ কাটাতেও তাই হাতিয়ার সেই আয়ুর্বেদই। চিকিৎসকদের মতে, অবসাদ কাটানোর খুব ভালো টোটকা অশ্বগন্ধা। অশ্বগন্ধার মধ্যে রয়েছে স্টেরয়ডাল ল্যাকটোন, স্যাপোনিনস, অ্যালকালয়েড, যা অবসাদ, অকারণ উত্তেজনা, উৎকণ্ঠা নিরাময়ে সাহায্য করে। মানসিক স্থিতি এবং ধৈর্য বাড়িয়ে তোলে।

আরও পড়ুন : ওজন কমাবে যেসব জুস

পুদিনার অনেক গুণ রয়েছে। পুদিনাতে রয়েছে মেন্থল যা স্নায়ুকে ঠান্ডা রাখে, উত্তেজনা প্রশমিত করে। অনিদ্রা দূর করে। তাছাড়া রয়েছে, ভিটামিন এ এবং সি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, আয়রন, কপার এবং পটাসিয়াম। নিয়মিত পুদিনা সেবনে মন, মেজাজ ঠান্ডা থাকে। উদ্বেগ কমে।

ভেষজ উদ্ভিদ মাকার মূল ভিটামিন সমৃদ্ধ। এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, ফাইটোনিউট্রিয়েন্ট যা অকারণ উত্তেজনা দমন করে। মাকা মানসিক শক্তি বাড়ায়, আলস্য দূর করে। হরমোনের কার্যক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন : অসুখ সারাবে সরিষার তেল

ছোট গুল্ম জাতীয় উদ্ভিদ ব্রাহ্মী। প্রাচীনকাল থেকেই ব্রাহ্মীর উপকারিতা সর্বজনবিদিত। যে কোনও রকম অবসাদ এবং উদ্বেগ কাটাতে এর জুড়ি মেলা ভার। গবেষকদের মতে, ব্রাহ্মী খেলে মস্তিষ্কে স্টেরোটনিনের মাত্রা বৃদ্ধি পায়, ফলে মন শান্ত থাকে, উৎকণ্ঠা দূর হয়। যে কোনও স্নায়ুর রোগ নিরাময়েও সাহায্য করে ব্রাহ্মী।

আনন্দবাজার/এইচএন/জেআইএম