ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৬

পোশাক ভালো রাখবেন যেভাবে

https://www.jagonews24.com/lifestyle/article/433104
BYলাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ০২:১০ পিএম, ১১ জুন ২০১৮

পছন্দের পোশাকটি বেশিদিন টিকিয়ে রাখা যাচ্ছে না? শুধু পোশাক পরলেই হবে না, সেইসঙ্গে জানতে হবে যত্ন নেয়ার উপায়ও। যত্নে না রাখলে যেকোনো কিছুই নষ্ট হয়ে যায়, পোশাক তো হবেই! তাই জেনে নিন কী করে যত্ন নিলে প্রিয় পোশাকটি দীর্ঘদিন ভালো থাকবে-

আপনার জামাকাপড় একটি টপ লোড ওয়াশিং মেশিনে কাচাকাচি করতে পারেন। এতে অত্যন্ত যত্নসহকারে জামাকাপড় পরিষ্কার করা যাবে।

আরও পড়ুন: কাপড় থেকে দাগ তোলার সহজ উপায়

অনেক সময়ে ব্রাশ দিয়ে জামাকাপড় পরিষ্কার করার সময়ে অতিরিক্ত বলপ্রয়োগে কাপড় ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ব্রাশের বদলে হাতে কাপড় কাচাই শ্রেয়।

কিছু কিছু জামাকাপড়ের ট্যাগে সেই জামাকাপড় কাচার বিশেষ নির্দেশ দেয়া থাকে। সেই জামাকাপড়গুলি সেই নির্দেশ মতোই কাচা উচিত। না হলে খুব শীঘ্রই সেগুলি জরাজীর্ণ হয়ে যায়।

জামাকাপড় কাচার পরে ঠিকমতো ইস্ত্রি না করলে সেগুলির মসৃণতা কমে যায়। অর্থাৎ, নতুন অবস্থায় জামাকাপড় যত মসৃণ থাকে, ঠিক মতো যত্ন না নেওয়ার ফলে মসৃণতা তাড়াতাড়ি হ্রাস পায়।

অনেক জামাকাপড়ই কাচার পরে সঙ্গে সঙ্গে নিংড়ানো উচিত না। এতে কাপড়ের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যায়। কিছুক্ষণ জল ঝড়ানোর পরে তা টান টান করে দড়িতে মেলে দিলেই ভালো।

আরও পড়ুন: রোজায় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

ডিটারজেন্ট ব্যবহার করলে অনেক সময়ে কাপড়ে রুক্ষতা চলে আসে। তাই শ্যাম্পু দিয়ে জামা পরিস্কার করুন। এতে সুগন্ধও যেমন বেরোবে, সেরকম পোশাক চট করে রুক্ষও হবে না।

এইচএন/জেআইএম