ঢাকা, সোমবার, ১৮ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৬

বিফ টিক্কা কাবাব তৈরি করবেন যেভাবে

https://www.jagonews24.com/lifestyle/article/474670
BYলাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ০৫:১১ পিএম, ১২ জানুয়ারি ২০১৯

ঘরে তৈরি কাবাবে অনেকসময় রেস্তরাঁর স্বাদ আসে না। ঘরের কাবাবে পুরান ঢাকার ঐতিহ্যবাহী স্বাদ চাইলে চেষ্টা করে দেখুন চমৎকার এই রেসিপিটি-

আরও পড়ুন: বিকেলের নাস্তায় চিকেন ভেজিটেবল রোল

‪উপকরণ: গরুর মাংস ১ কেজি (হাড় এবং চর্বি ছাড়া), পেঁয়াজ ১ কাপ কুচি করা, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া সামান্য, কাঁচা মরিচ সাজাবার জন্য ৫ থেকে ৬ টি, মরিচ গুঁড়া ১ চা-চামচ, টক দই ১ কাপ, চিনি সামান্য, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরো, এলাচ ৬টি, ঘি আধা কাপ, টমেটো কেচাপ ৩ টেবিল চামচ, জায়ফল এবং জয়ত্রী বাটা ১ চা চামচ, ভিনেগার ১ চাচামচ, লবণ স্বাদমতো।‬‪‬প্রণালি: প্রথমে মাংস ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর পানি ঝরিয়ে নিতে হবে। পেঁয়াজ , ঘি এবং কাঁচা মরিচ বাদে সব কিছু মাংসের সাথে মিশিয়ে ৩ ঘন্টা রেখে দিতে হবে। এরপর একটা একটা করে কাঁটা চামচ দিয়ে কেচে নিতে হবে ভালোভাবে। এরপর মাংসগুলো একই পাত্রে ৩ ঘন্টা রেখে দিতে হবে।

আরও পড়ুন: সহজেই তৈরি করুন ফিশ ফিঙ্গার

এরপর একটি প্যানে কিছুটা পানি দিয়ে মাংস রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে প্রায় গলে যায় এমনভাবে। অন্য একটা প্যানে ঘি দিয়ে পেঁয়াজ কুচি ভাজতে হবে। বেরেস্তার আগের অবস্থায় আসলে মাংস দিয়ে দিতে হবে। এরপর এমনভাবে ভাজতে হবে যাতে পুড়ে না যায় এবং বাদামী কালার আসে। ঘি মাংসের উপরে আসলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

এইচএন/এমকেএইচ