ঢাকা, রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৬

পেটের মেদ কমানোর সবচেয়ে সহজ উপায়

https://www.jagonews24.com/lifestyle/news/480881
BYলাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ১২:২৯ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

ওজন বাড়তে শুরু করলে সবার আগে পেটের মেদটাই আগে চোখে পড়ে। অনেকক্ষেত্রে ওজন কমলেই পেটের মেদ ঠিকই সগৌরবে টিকে থাকে। বিশেষ করে যারা দীর্ঘ সময় বসে কাজ করেন, তাদের ক্ষেত্রে পেটের মেদ বৃদ্ধি একটি কমন সমস্যা। খাওয়াদাওয়ার ক্ষেত্রে অল্প-বিস্তর নিয়ম মানা সম্ভব হলেও, আলাদা করে জিমে গিয়ে মেদ ঝরানো সম্ভব হয় না বেশির ভাগেরই।

আরও পড়ুন: প্রিয়জনের সঙ্গে ঝগড়া করলে শরীর অসুস্থ হয়!

সহজ একটি কৌশল মেনে চললে পেটের মেদকে দূর করা যায় সহজেই। এটি এমনই এক সহজ কৌশলের উপায়, যা অভ্যাস করতে আলাদা করে সময় বার করতে হবে না। বাড়িতে কিংবা অফিসে যেকোনো ব্যস্ততার মধ্যেই সেরে ফেলা সম্ভব এই ব্যায়াম। এটি নিয়মিত অভ্যাসে হু হু করে কমবে পেটের মেদ। জেনে নিন এই সহজ ব্যায়ামটির উপায়-

শিরদাঁড়া সোজা রাখুন। বসে, শুয়ে বা দাঁড়িয়ে যেকোনো অবস্থাতেই এই ব্যায়াম করা যায়। লম্বা করে শ্বাস নিয়ে তা ধরে থাকুন। শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে পেটের পেশি সঙ্কুচিত করে পেটকে ভিতরের দিকে টেনে রাখুন। ১৪-২০ সেকেন্ড রাখার পর ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে পেটকে আগের অবস্থায় নিয়ে আসুন। প্রতি বারে ৩০-৪০ বার অভ্যাস করুন এই ব্যায়াম।

আরও পড়ুন: রোজ সকালে মাথাব্যথা? জেনে নিন কারণ ও প্রতিকার

প্রতিদিন নানা কাজের মাঝে এমনকি অবসরেও এই ব্যায়াম অভ্যাস করতে পারেন। পেটের পেশির জোর বাড়াতে, মেদ ঝরাতে ক্রাঞ্চ খুব জরুরি। এই ব্যায়াম সেই প্রয়োজনীয়তাই মেটাবে সহজে।

এইচএন/এমকেএইচ