ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৭
BY  যুগান্তর রিপোর্ট ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৬ | অনলাইন সংস্করণ
এইডস প্রতিরোধে খতনা। ছবি সংগৃহীত বর্তমান বিশ্বে এইচআইভি এইডস খুবই পরিচিত একটি রোগ।পৃথিবীর অনেক দেশে এইডস ছড়িয়ে পড়ছে ও ভয়াবহ আকার ধারন করেছে।মরণব্যধি এইডসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে অনেক মানুষ।

এইডস প্রতিরোধে আলোচনার শেষ নেই। কিভাবে মানুষকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পাওয়া যায় তা নিয়ে চলছে অনেক গবেষণা।এইডস রোধে পুরুষদের খতনার পরামর্শ দিয়েছেন আফ্রিকার তানজানিয়ার নারী পার্লামেন্ট সদস্য জ্যাকলিন গনিয়ানি।

জ্যাকলিন গনিয়ানি বলেছেন, এইডসের বিস্তার রোধে পুরুষ সংসদ সদস্যদের খতনা করা আছে কি না তা পরীক্ষার বলেছেন।

জ্যাকলিন গনিয়ানির এই পরামর্শে সম্পর্কে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সংসদে জ্যাকলিন গনিয়ানির যেসব পুরুষ সহকর্মী খতনা করেনি তাদের অবশ্যই এই প্রক্রিয়ায় আনার দাবি জানিয়েছেন তিনি।তার এই দাবির পক্ষে দুই ভাগে ভাগ হয়ে পড়েছে তার সহকর্মীরা।

আফ্রিকার তানজানিয়ায় এইচআইভি হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।দেশটির প্রায় ৭০ শতাংশ পুরুষের খতনা করা আছে।

বি (ডব্লিউএইচও) বলছে, খতনা করা থাকলে এইডস আক্রান্ত হওয়ার ঝুঁকি ৬০ শতাংশ কমে যায়। ইতিমধ্যে আফ্রিকার বিভিন্ন দেশ খতনা প্রক্রিয়া কর্মসূচি শুরু করেছে। কর্মসূচির এই প্রক্রিয়াকে সামনে রেখে তার পুরুষ সংসদের খতনা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জ্যাকলিন।

২০১৬ সালে দেশটির হিসেব অনুযায়ী, তানজানিয়ায় ৫ শতাংশ প্রাপ্তবয়স্ক পুরুষ এইচআইভিতে আক্রান্ত।এই ৫ শতাংশ পুরুষের কারণে বিশ্বের শীর্ষ এইডস আক্রান্ত দেশগুলোর তালিকায় ১৩ নম্বরে আছে দেশটি।