ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৭
BY  লাইফস্টাইল ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৯ | অনলাইন সংস্করণ
ক্যামেরন জলপ্রপাত। ছবি সংগৃহীত প্রাকৃতিকভাবে পৃথিবীর যেসব দেশে পাহাড় রয়েছে যেসব দেশে রয়েছে ভারি ও মাঝারি জলপ্রপাত রয়েছে। এসব জলপ্রপাতের রঙ বদলায় এমন কখনো শুনেছেন। হ্যা বাদল দিনে অর্থাৎ বর্ষার দিনে রঙ বদলায় এমনি এক জলপ্রপাতের সন্ধান মিলেছে কানাডায়।

সাধারণত জনপ্রপাতের পানির কোনো রঙ থাকে না। তবে কানাডার এই জলপ্রপাত বছরের অন্যান্য সময় সাদা রঙ থাকলেও বর্ষা এলেই পানির রং হয়ে যায় গোলাপি।

শুনতে আশ্চর্য মনে হলে এমনি জলপ্রপাত লুকিয়ে রয়েছে কানাডার আলবের্তা প্রদেশে। ওয়াটারটন লেকস ন্যাশনাল পার্কে রয়েছে ক্যামেরন জলপ্রপাত।

স্থানীয়রা জানায়, বর্ষায় ক্যামেরন জলপ্রপাতের রং গোলাপি হয়। এছাড়া আলোর পরিবর্তনের ফলে হ্রদের পানি্ও কখনো কখনো সামান্য লাল ও গাঢ় কমলা রঙ ধারণ করে।

ক্যামেরন জলপ্রপাতের গোলাপী রঙ ধারণ করার বিষয়ে ভূতত্ত্ববিদদের জানিয়েছেন,‘অ্যাগ্রোলাইট’ নামে এক ধরনের পলি মাটি রয়েছে। বর্ষার সময় এই মাটি পানির সঙ্গে মিশে গোলাপি রং ধারন করে।

দর্শনার্থীদের ভাষ্য মতে, ভ্রমণ পিপাপু মানুষ এখানে এলে তারা অন্য রকম এক আনন্দ সন্ধান পাবেন। তবে অবশ্যই আসতে হবে বর্ষা মৌসুমে। কারণ সারা বছর এখানে পানির রঙ সাদা থাকলেও আশ্চর্যভাবে তা বর্ষাকালে গোলাপী রঙ ধারণ করে।

গণমাধ্যমের এক প্রতিবেদনে জানা যায়, বর্ষার সময় জলপ্রপাত ও তার সংলগ্ন হ্রদের পানি দেখতে খুবই সুন্দর হয়।এটা যেন জাদুর মত ।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]