ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৭

ভালোবাসা দিবসে রাঁধুন কিমা বিরিয়ানি

https://www.jugantor.com/lifestyle/143717/ভালোবাসা-দিবসে-রাঁধুন-কিমা-বিরিয়ানি
BY  যুগান্তর ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২১ | অনলাইন সংস্করণ
কিমা বিরিয়ানি। ছবি সংগৃহীত ভালোবাসা দিবসে খাবারের রেসিপি থাকবে একটু ভিন্ন।ভালোবাসার দিনে প্রিয়জনদের জন্য ভিন্ন রেসিপি হিসেবে রান্না করতে পারেন কিমা বিরিয়ানি। গরুর বা মুরগীর বিরিয়ানি,হাইদ্রাবাদী বিরিয়ানি, কাচ্চি কিংবা তেহারিও খেয়েছেন তাই এখন রান্নায় ভিন্ন স্বাদ পেতে বিশেষ দিনে ঘরেই তৈরি করুন কিমা বিরিয়ানি।আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন কিমা বিরিয়ানি।উপকরণ

২ কাপ বাসমতি চাল, ২০০ গ্রাম গরু/ খাসির মাংসের কিমা,২-৩টি এলাচ, ১টি তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, ১ চা চামচ আদা কুঁচি,১ চা চামচ রসুন কুঁচি।

২-৩টি বড় পেঁয়াজ কুঁচি,১ টেবিল চামচ মরিচ গুঁড়া,১/২ টেবিল চামচ ধনিয়া গুঁড়া,১/২-১ টেবিল চামচ হলুদ গুঁড়া,১/২ চা চামচ গরম মশলা, ১/৪ কাপ ধনিয়া পাতা, লবণ, তেল, ঘি ও পানি পরিমাণমতো।

পরিবেশনের জন্য কাজুবাদাম, কিসমিস।

প্রণালী

কড়াইতে ঘি গরম করে এতে অল্প পরিমাণ পেঁয়াজ কুঁচি, কাজুবাদাম ও কিসমিস দিয়ে বাদামী করে ভেজে পরবর্তী ব্যবহারের জন্য তুলে রাখতে হবে।

কড়াইতে পুনরায় তেল ও ঘি দিয়ে এতে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভাজতে হবে। গন্ধ ছাড়লে এতে রসুন, আদা ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। সবশেষে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামী করে ভাজতে হবে।

এখন এতে মাংসের কিমা দিয়ে দিতে হবে এবং মশলার সঙ্গে মাংসের কিমা ভালোভাবে মেশাতে হবে।

মাংসে পুনরায় পেঁয়াজ কুঁচি, ধনিয়া পাতা কুঁচি, দিয়ে কষাতে হবে যতক্ষণ না পর্যন্ত মাংস সম্পূর্ণ রান্না হয়ে যায়।

এই মাংসে আগে থেকে পরিষ্কার করে রাখা বাসমতি চাল, পরিমাণমতো পানি ও লবণ দিয়ে মিশিয়ে কড়াইয়ের মুখ ভালোভাবে ঢেকে দিতে হবে। মাঝারি-অল্প আঁচে ২০-২৫ মিনিট রেখে দেওয়ার পর কড়াইয়ের মুখ খুলে দেখতে হবে চাল সিদ্ধ হয়েছে কিনা। চাল সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

পরিবেশনের সময় বিরিয়ানির উপরে ঘি ছড়িয়ে দিয়ে তার উপরে আগে থেকে ভেজে রাখা পেঁয়াজের বেরেস্তা, কাজুবাদাম, কিসমিস ও ফ্রেশ ধনিয়া পাতা ছড়িয়ে দিন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]