ঢাকা, বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
BY  লাইফস্টাইল ডেস্ক ১৯ আগস্ট ২০১৯, ২০:২৯ | অনলাইন সংস্করণ
ঢেঁড়শ । ঢেঁড়শ খুবই পরিচিত একটি সবজি। ঢেঁড়শ খেলেও আমরা অনেকে এর পুষ্টিগুণ সম্পর্কে জানি না। সবুজ সবজিটি পটাশিয়ামের ভালো উৎস। ঢেঁড়শে রয়েছে ফলিক এসিড, ভিটামিন বি ও সি। এ ছাড়া রয়েছে ক্যালসিয়াম ও আঁশ।

ঢেঁড়শ দৃষ্টিশক্তি ও হৃদপিণ্ড ভালো রাখে। এছাড়া হজমে সাহায্য করে ও ডায়াবেটিস কমাতে কাজ করে। তাই ডায়াবেটিস রোগীরা ঢেঁড়শ খেলে উপকার পাবেন।

ঢেঁড়শ খাওয়ার উপকারিতার কথা জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ডেমিক। আসুন জেনে নেই ডায়াবেটিস কমাতে ঢেঁড়শ কীভাবে কাজ করে।

ডায়াবেটিস কমাতে

ডায়াবেটিস রোগীদের আঁশ সমৃদ্ধ খাবার খেতে বলেন চিকিৎসকেরা। ঢেঁড়শে থাকা আঁশ রক্তের সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে কাজ করে। এছাড়া ইনসুলিনের স্পর্শকাতরতা বাড়ায়।

হৃদপিণ্ড ভালো রাখে

ঢেঁড়শের থাকা আঁশ বাজে কোলেস্টেরল কমায়। ফলে হৃদপিণ্ড ভালো থাকে। এছাড়া উচ্চ আঁশযুক্ত খাবারটি স্ট্রোক ও হৃদপিণ্ডের রোগের ঝুঁকি কমায়।

ক্যানসার প্রতিরোধী

ঢেঁড়শের থাকা এক ধরনের প্রোটিন ক্যানসার প্রতিরোধ করে। গবেষণায় বলা হয়, এ প্রোটিনটি স্তন ক্যানসারের কোষের সঙ্গে লড়াই করে।

গবেষণায় বলা হয়, ঢেঁড়শের থাকা ফোলেট স্তন, প্যানক্রিয়াস, জরায়ু ও ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করে।

হজমে সাহায্য করে

ঢেঁড়শের আঁশ কোষ্ঠকাঠিন্য কমায় ও হজমের জন্য খুবই উপকারী। এছাড়া ওজন কমাতেও কাজ করে।

দৃষ্টিশক্তি বাড়ায়

ঢেঁড়শের থাকা ভিটামিন এ ও বেটা-কেরোটিন দৃষ্টিশক্তি বাড়ায়

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]